×

কনকনে শীত উপভোগ করতে পারবে বঙ্গ? নতুন বছরেও হদিশ নেই

 
শীত

কলকাতা: ২০২২ সালে অনেকটাই নিরাশ করেছে প্রকৃতি৷ বঙ্গে সে ভাবে ধরা দেয়নি শীত৷ ‘উষ্ণ’ ডিসেম্বরের সাক্ষী থেকেছে কলকাতা। নতুন বছরে কি তাপমাত্রার চরিত্র বদলাবে? স্পষ্টভাবে এমন ইঙ্গিত না থাকলেও আশা করেছিল বঙ্গবাসী। তার ফল হয়তো আগামী কয়েকদিনের মিলতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস, রাজ্যের আবহাওয়া শীঘ্রই বদলাতে পারে। তবে প্রথম সপ্তাহে তেমন কিছু ঘটার সম্ভাবনা নেই।

আরও পড়ুন-  রেফার রুখতে বড় পদক্ষেপ, পরিষেবা উল্লেখ করল স্বাস্থ্য দফতর

আবহাওয়া দফতর থেকে আভাস মিলেছে, কলকাতা ও দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। তবে আগামী দু'দিন দার্জিলিঙ জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে৷ এদিকে বছরের প্রথম দিন তাপমাত্রা হঠাৎ করে যে ঊর্ধ্বমুখী হয়েছিল তার পতন ঘটবে আগামী ৭২ ঘণ্টার পর থেকে। অর্থাৎ ৫ জানুয়ারি থেকে আবহাওয়ার বদল হবে বঙ্গে। হাওয়া অফিস বলছে, আগামী দু'দিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি আশেপাশেই থাকবে। তারপর ১ থেকে ২ ডিগ্রি নামতে পারে সেটি। অনুমান করা হচ্ছে, জানুয়ারির প্রথম সপ্তাহ শেষে বঙ্গের তাপমাত্রা ১৩ ডিগ্রির কাছাকাছি নেমে যাবে।

তাহলে একটা বিষয় পরিষ্কার, চলতি মাসেও কাঙ্ক্ষিত শীত উপভোগ করতে পারবে না রাজ্যবাসী। সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রির কাছে থাকলেও সর্বোচ্চ তাপমাত্রা গিয়ে পৌঁছাতে পারে ২৬ ডিগ্রিতে। জানুয়ারি মাসের নিরিখে এই তাপমাত্রা যে খুব একটা ইতিবাচক নয় তা বলা যায়। সেই প্রেক্ষিতে কনকনে ঠান্ডা হয়তো এই মরশুমে আর পাবে না কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলের মানুষ। লাগাতার কয়েকদিন যেভাবে কুয়াশা দেখা যাচ্ছে ভোরের শহরে তাতেও মন খারাপ করছে বাঙালি। 

From around the web

Education

Headlines