×

লেপ-কম্বলের দরকার পড়বে শীঘ্রই, পারদ নামতে পারে প্রায় ২-৩ ডিগ্রি

 
winter

কলকাতা: পুজোর মাস পেরিয়ে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ। এখন থেকেই স্বাভাবিক একটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সকলের মনে। শীত কবে পড়বে? এই নিয়েই বড় আপডেট দিল আবহাওয়া দফতর। জানান হল, আগামী কয়েক দিনের মধ্যেই তাপমাত্রার বড় পরিবর্তন ঘটতে চলেছে বাংলায়। এক ধাক্কায় পারদ নামতে পারে প্রায় ২-৩ ডিগ্রি। অর্থাৎ, বাঙালির লেপ-কম্বল বের করার দিন ক্রমশ এগিয়ে আসছে।

আরও পড়ুন- চাকরিপ্রার্থীদের শান্তিপূর্ণ অবস্থানে বসার অনুমতি হাইকোর্টের, আছে শর্ত

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী সপ্তাহে উত্তরের জেলাগুলিতে তো বটেই দক্ষিণ এবং পশ্চিমের জেলাগুলিতেও তাপমাত্রার রদবদল ঘটবে। শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা কমে হয়েছে ২০ ডিগ্রি। পরবর্তী কয়েকদিনে তা ১৭-১৮ ডিগ্রিতে নেমে যেতে পারে। তবে আচমকা তাপমাত্রা কমবে কী করে? জানা গিয়েছে, এতদিন পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরের হাওয়া প্রবেশ করতে পারছিল না বাংলায়। কিন্তু এবার ঝঞ্ঝা সরে যাওয়ায় শীত ঢুকতে আর বাধা থাকছে না। তাই ধীরে ধীরে হলেও তাপমাত্রার পারদ নামতে শুরু করবে বঙ্গে।

এদিকে আপাতত বঙ্গের কয়েক জেলায় নতুন করে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বিশেষত উত্তরবঙ্গের কিছু জেলা যেমন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বৃষ্টিপাত হবে বলে আভাস মিলেছে। অন্যদিকে, সিকিমে আগামী কিছুদিন তুষারপাত হতে পারে বলেও ধারণা। সুতরাং বলা যেতে পারে, ঠান্ডা হাওয়ার পুরোপুরি বঙ্গে প্রভাব বিস্তারে আর বেশি সময় লাগবে না। 

From around the web

Education

Headlines