Aajbikel

লম্বা ব্যাটিংয়ের প্রস্তুতি নিচ্ছে শীত, জেলায় জেলায় কমছে পারদ

 | 
শীত

কলকাতা: সন্ধ্যের পর থেকে কিছুটা শীত অনুভব হচ্ছে, রাতের দিকে চাদরও লাগছে। কিন্তু দিনের বেশিরভাগ সময়ে পাখাও চলছে। নভেম্বরের এই সময়ে দাঁড়িয়ে এমন আবহাওয়াতে অনেকের মনেই প্রশ্ন, শীত কি তাহলে আর পড়বে না? এর উত্তরে ভালো কথাই শোনাল হাওয়া মহল। স্পষ্ট করা হল, উত্তর থেকে দক্ষিণবঙ্গে শীতের আমেজ শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই তাপমাত্রা ১৫ ডিগ্রির ঘরে নেমেছে, আগামী কয়েক দিনে আরও নামবে বলেই পূর্বাভাস। 

আবহাওয়া দফতর জানাচ্ছে, বুধবার রাজ্যের তিন জায়গায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৫ ডিগ্রি সেলসিয়াসে। যদিও সার্বিকভাবে তাপমাত্রা আপাতত ২০ ডিগ্রির ঘরে। কিন্তু আগামী ৩-৪ দিনে তা আরও নামবে বলেই আভাস দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, ধীরে ধীরে রাতের তাপমাত্রা এক থেকে দু’ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। জানানো হয়েছে, শেষ কয়েক দিন ধরেই উত্তুরে হাওয়ার দাপট বাড়ছে বঙ্গে৷ তার জেরেই পারদ পতনের অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। সুতরাং বলা যায়, চলতি মাসের শেষ সপ্তাহ থেকেই কার্যত শীতের ইনিংস শুরু হতে চলেছে বাংলায়। 

উত্তরবঙ্গের একাধিক জেলায় এখন তাপমাত্রা ৮ ডিগ্রি থেকে ১৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। মূলত দার্জিলিং, কালিম্পঙে এর মধ্যে আছে তাপমাত্রা। অন্যদিকে মালদহ, কোচবিহারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে অনেকটাই কম। দক্ষিণের বেশিরভাগ জেলাতেও একই রকম পরিস্থিতি।    

Around The Web

Trending News

You May like