×

ওপরের দিকেই উঠছে সংক্রমণের গ্রাফ, বঙ্গের সুস্থতা স্বস্তি দিচ্ছে

 
Covid

কলকাতা: রাজ্যের কোভিড সংক্রমণ আরও তলানিতে এসে ঠেকেছে। শেষ এক সপ্তাহ ধরে নিম্নমুখী হয়েছে বঙ্গের কোভিড গ্রাফ। ১০০-র নীচে তো বটেই, এখন ৫০-র নীচেও চলে এসেছে আক্রান্তের সংখ্যা। যদিও গত দু'দিনে হালকা হলেও বেড়েছে সংক্রমণ। তাই সকলকে সতর্ক থাকার বার্তা এখনও পর্যন্ত দেওয়া হচ্ছে বিশেষজ্ঞ মহল থেকে। এদিকে আজও রাজ্যের সুস্থতার হার ৯৮ শতাংশের ওপরে।

আরও পড়ুন- কী কী উপসর্গ দেখলে ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি করবেন? কী বলছেন চিকিৎসকরা?

শেষ পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় বাংলায় করোনা আক্রান্ত হয়েছে ৩৯ জন। পরিসংখ্যান অনুসারে, এখনও পর্যন্ত রাজ্যে কোভিডে মোট আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ১৮ হাজার ১২২ জন। এদিকে, রাজ্য আজ ফের এক জনের মৃত্যু হয়েছে। মোট মৃত্যু হয়েছে ২১ হাজার ৫২৯ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৭৭ জন। মোট সুস্থ হওয়ার সংখ্যা ২০ লক্ষ ৯৬ হাজার ১০৫ জন। আজ মোট পরীক্ষা হয়েছে ৫ হাজার ৯৯৮ জনের। বাংলার পজিটিভিটি রেট আজ দাঁড়িয়ে ০.৬৫ শতাংশে। করোনা পরিস্থিতি মধ্যেই অবশ্য চিন্তা বাড়াচ্ছে বঙ্গের ডেঙ্গি সংক্রমণের হার। তা নিয়ে নতুন আশঙ্কা তৈরি হচ্ছে।

তবে কোভিডের অন্যান্য উপসর্গ মাঝে মাঝে মাথাচাড়া দিয়ে উঠছে। ঠিক যেমন 'কোভিড কাশি' নিয়ে এখন চিন্তা বাড়ছে সাধারণের। সাধারণভাবে দেখতে গেলে সর্দি-কাশির মূল উপসর্গের সঙ্গে কোভিডের উপসর্গের তেমন কোনও তফাৎ নেই। অর্থাৎ এক লহমায় বোঝা মুশকিল যে কোনটা কোভিডের কাশি আর কোনটা সাধারণ সর্দির। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এর মধ্যেও সূক্ষ্ম একটা তফাৎ রয়েছে। জানান হয়েছে, সাধারণ কাশি ৬-৭ দিনের মধ্যেই সেরে যায়। কিন্তু কোভিড কাশি দীর্ঘস্থায়ী।

From around the web

Education

Headlines