×

মেঘলা আকাশ আপাতত থাকছে, একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস

 
winter

কলকাতা: বৃষ্টি যেন গিয়েও যাচ্ছে না। আপাতত বঙ্গ জীবনের সঙ্গী মেঘলা আকাশ, বৃষ্টিপাত। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস এমনটাই। তারা জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে শনিবারও দিনভর মেঘলা থাকবে দক্ষিণবঙ্গের আকাশ। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাত হবে। আগামী সোমবার পর্যন্ত এই পরিস্থিতিই থাকবে বলে অনুমান করা হচ্ছে।

ডিসেম্বর, জানুয়ারি মাসে এইভাবে মেঘলা আকাশ এবং বৃষ্টি হয়তো কল্পনা করেনি বঙ্গবাসী। পশ্চিমী ঝঞ্ঝার কারণে এই ধরণের আবহাওয়ার সম্মুখিন হতে হচ্ছে রাজ্যবাসীকে। আগে হাওয়া অফিস জানিয়েছিল শনিবার থেকেই বেশি কয়েকটি জেলায় বৃষ্টি কমতে শুরু করবে এবং ধীরে ধীরে তাপমাত্রা বদলাতে শুরু করবে। তার মানে, শনিবারের পর থেকেই বঙ্গে আবার শীতের আমেজ তৈরি হবে। কিন্তু মেঘলা আকাশ থেকে গেলে খুব যে বেশি শীতের আমেজ তৈরি হবে না তাও স্পষ্ট। মেঘ কেটে গিয়ে চড়া রোদ উঠলে তবেই আবার শীতের মজা পাবে বাঙালি। কিন্তু আপাতত তেমনটা হচ্ছে না বলেই অভিমত আবহাওয়াবিদদের। আরও আশঙ্কা প্রকাশ করে জানান হয়েছে, আগামী ১৮ জানুয়ারি আরও এক বার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব দেখা যেতে পারে।

উল্লেখ্য, পশ্চিমী ঝঞ্ঝা হল ভূমধ্যসাগরীয় এলাকা থেকে বয়ে আসা ভারী ও ঠান্ডা হাওয়া। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই প্রতি বছর শীতকালে কাশ্মীর-সহ দেশের পাহাড়ি এলাকাগুলিতে তুষারপাত হয়ে থাকে। উত্তর-পশ্চিম ভারতে বৃষ্টির জন্যও দায়ী এই ঝঞ্ঝা। তুষারপাত আর বৃষ্টির জেরে উত্তুরে বাতাস আরও কনকনে হয়ে ওঠে। ঝঞ্ঝা সক্রিয় থাকায় উত্তুরে বাতাস বইতে পারে না।

From around the web

Education

Headlines