Aajbikel

বৃষ্টির আভাসে তাপমাত্রা নামার সম্ভাবনা কম, শীতের হাল বেহাল

 | 
মেঘ বৃষ্টি

কলকাতা: দক্ষিণ আন্দামান সাগরের নিম্নচাপ শুক্রবার নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলেই আগেই জানা গিয়েছে। তার ফলে বঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে বলেই অনুমান করা হয়েছে। সেই বৃষ্টির কারণে শীতে বাধা আসছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কিছু জেলায়। যার ফলে আপাতত তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকলেও তা নতুন করে নামার সম্ভাবনা নেই। 

মৌসম ভবন জানিয়েছে, নিম্নচাপ যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তা দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর থেকে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। যদিও বাংলায় এর প্রভাব কতটা পড়বে তা এখন থেকে কেউই বলতে পারছেন না। তবে মনে করা হচ্ছে, চলতি সপ্তাহে হালকা বৃষ্টি হতে পারে বঙ্গে এবং বেশিরভাগ দিন মেঘলা আকাশ থাকবে। এমনটা হলে, যেটুকু শীতের আমেজ আপাতত তৈরি হয়েছে তা থাকবে না। আপাতত যা পরিস্থিতি, নিম্নচাপ ৪৮ ঘন্টায় তা শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপর গতিপথ পরিবর্তন করে উত্তর বঙ্গোপসাগরের দিকে অভিমুখ হতে পারে। 

দক্ষিণবঙ্গে বৃষ্টির আভাস থাকলেও উত্তরবঙ্গে মেঘমুক্ত পরিষ্কার আকাশই বজায় থাকবে বলে জানিয়েছে হাওয়া মহল, সেখানে বৃষ্টির আপাতত কোনও সম্ভাবনা নেই। তবে ডিসেম্বরের শুরুর দিকে দার্জিলিং, কালিম্পং-এ হালকা বৃষ্টি হলেও হতে পারে। এও বলা হয়েছে, নিম্নচাপ অঞ্চলের কারণে আগামী দু’দিন রাজ্যের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে। 

Around The Web

Trending News

You May like