×

নিম্নচাপের ভ্রুকুটির মধ্যেও শীত আসতে দেরি নেই! সুখবর হাওয়া অফিসের

 
শীত

কলকাতা: নিম্নচাপের পর নিম্নচাপ, বাঙালি যেন হাঁপিয়ে উঠেছে। নভেম্বর মাস প্রায় শেষ হতে চলল কিন্তু এখনও পর্যন্ত সেই ভাবে শীতের দেখা মেলেনি। মাসের শুরুর দিকে কিছুটা ঠান্ডা অনুভূত হলেও এখন তা পুরোপুরি গায়েব। মাঝে বৃষ্টির পূর্বাভাস ছিল এবং আগামী কয়েক দিনের মধ্যেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর কারণ নিম্নচাপ। তবে আবহাওয়া দফতর জানাচ্ছে, নিম্নচাপ কেটে গেলেই বাংলায় শীত পড়তে শুরু করবে। মনে করা হচ্ছে আগামী কয়েক দিনের মধ্যেই পরিবর্তন হবে আবহাওয়ার।

চলতি সপ্তাহে তাপমাত্রা কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস কিন্তু রাতের দিকে তাপমাত্রা বাড়বে বলেও জানাচ্ছে তারা। কিন্তু ভোরের দিকে সবথেকে বেশি শীতের আমেজ পাওয়া যাবে। গত দু-তিন দিন উত্তরে হাওয়া দিয়েছে যা বাঙালির আশা বাড়িয়েছে শীতের জন্য। তবে এরই মাঝে দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে ডিসেম্বরের শুরুতেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়াবিদরা। সেই প্রেক্ষিতে তাপমাত্রা কিছুটা হলেও বাড়বে পরবর্তী কয়েক দিন। তবে আকাশ পরিষ্কার হয়ে গেলেই জাঁকিয়ে পড়বে শীত। অর্থাৎ অনুমান করা হচ্ছে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই ভালো রকম ঠান্ডা অনুভূত হতে শুরু করবে।

হাওয়া অফিস আরো জানাচ্ছে, আগামী দুই দিনের মধ্যে কয়েক ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে তাপমাত্রার রকমফের ঘটবে। অন্যদিকে তামিলনাড়ু এবং অন্ধপ্রদেশের প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে যার জেরে উত্তর-পূর্ব ভারত এবং পূর্ব ভারতে কুয়াশার প্রভাব দেখা যাবে। অন্যদিকে চলতি মাসের শেষে প্রবল তুষারপাতের সম্ভাবনা আছে উত্তর ভারতে। তারপরেই ধীরে ধীরে ঠান্ডা প্রবেশ করবে গোটা দেশে।

From around the web

Education

Headlines