×

প্রশ্ন ফাঁস রুখতে সব পরীক্ষা কেন্দ্রেই সিসিটিভির নজরদারি! মাধ্যমিক নিয়ে বড় সিদ্ধান্ত পর্ষদের

 
পরীক্ষা

কলকাতা:  আর মাত্র কয়েক দিনের অপেক্ষা৷ আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে শুরু হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষা। জীবনের সবচেয়ে বড় পরীক্ষায় অংশ নিতে চলেছে ৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী৷ মাধ্যমিক পরীক্ষা নিয়ে যাতে কোনও রকম আপত্তিকর পরিস্থিতি তৈরি না হয়, তার জন্য আগাম সতর্ক পর্ষদ৷ অশান্তি তাই সব মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রেই এ বার সিসিটিভির নজরদারির বিষয়ে ভাবনা শুরু করেছে পর্ষদ। প্রত্যিটি মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে ন্যূনতম তিনটি করে সিসিটিভি বসানোর নির্দেশিকা দেওয়া হল মধ্যশিক্ষা পর্ষদের তরফে৷ এই মর্মে ইতিমধ্যেই পরীক্ষাকেন্দ্রগুলিকে সূচিত করা হয়েছে। 

আরও পড়ুন- শিক্ষকদের ঢালাও বদলিতে অসুবিধার মুখে পড়ছে ছাত্ররা, কড়া পর্যবেক্ষণ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের


বলা হয়েছে, পরীক্ষার্থীরা যে পথ দিয়ে ঢুকবে সেই পথে,  প্রধান শিক্ষকের ঘরে এবং প্রশ্নপত্র যে ঘরে রাখা হবে— মূলত এই তিনটি ঘরেই তিনটি করে সিসিটিভি ক্যামেরা বসাতে হবে। কোনও স্কুল পর্ষদের নির্দেশ না মানলে, সেই স্কুল থেকে পরীক্ষাকেন্দ্র সরিয়ে নেওয়া হবে বলেও জানানো হয়েছে৷

পর্ষদের নির্দেশ যথাযথ মানা হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই পরীক্ষাকেন্দ্রগুলি পরিদর্শনে যাবেন পর্ষদের পর্যবেক্ষকরা৷ পরীক্ষাকেন্দ্রের হালহকিকত সরেজমিনে খতিয়ে দেখে পর্ষদের কাছে তাঁরা একটি রিপোর্ট জমা দেবেন। কোনও ভাবেই যাতে প্রশ্নপত্র ফাঁস না হয়, তার জন্য আগে থেকেই কড়া অবস্থান নিতে চাইছে মধ্যশিক্ষা পর্ষদ। তাই শুধু সিসিটিভি ক্যামেরা বসিয়ে দায় এড়াতে নারাজ পর্ষদের কর্তারা। নতুন নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও পরীক্ষার্থী নির্দিষ্ট সময়সীমার আগে উত্র লেখা শেষ করে ফেললেও প্রশ্নপত্র নিয়ে বাড়ি যেতে পারবে না। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রের বাইরে যেতে পারবে না।

From around the web

Education

Headlines