×

মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননার মামলা, চলতি মাসেই রায় 

 
মমতা

কলকাতা: ২০২১ সালের ডিসেম্বর মাসে মুম্বই সফরে গিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে এক সাংবাদিক সম্মেলনে বিশিষ্ট পরিজনদের মুখোমুখি হন তিনি এবং আলোচনায় যোগ দেন। কিন্তু ওই অনুষ্ঠানেই মমতার বিরুদ্ধে জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ ওঠে। বিজেপির তরফ থেকে দাবি করা হয়, জাতীয় সঙ্গীত গাওয়া শুরু করেও হঠাৎ কয়েকটি লাইন উচ্চারণের পর থেমে যান মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়েই তাঁর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল। তার রায় আগামী ১২ জানুয়ারি দেবে আদালত।

আরও পড়ুন- সত্যিই কি একদিন বরফ পড়বে কলকাতায়? সেই দিন দেরি নয় 

জাতীয় সঙ্গীতের অবমাননা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মামলার রায়দান আপাতত স্থগিত রেখেছে মুম্বই আদালত। মুম্বইয়ের বিজেপি সম্পাদক তথা আইনজীবী বিবেকানন্দ দয়ানন্দ মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে জাতীয় সঙ্গীতের অবমাননার অভিযোগে মামলা দায়ের করেন। সেই মামলায় তৃণমূল নেত্রীকে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছিল মুম্বইয়ের মেজিস্ট্রেট কোর্ট। যদিও সেই রায়ের পাল্টা মুম্বইয়ের দায়েরা আদালতে মামলা করেন মমতা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী। সেই মামলারই রায় দেওয়ার কথা ছিল। আগামী ১২ জানুয়ারি রায় দেবে আদালত।

বিজেপি দাবি করেছে, জাতীয় সঙ্গীত মাঝপথে থামিয়ে 'জয় মহারাষ্ট্র' বলে উঠেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তার জন্য দেশের জাতীয় সঙ্গীতের অবমাননা হয়েছে। যদিও এই গোটা ঘটনার প্রেক্ষিতে মন্তব্য করে বিজেপিকেই পাল্টা একহাত নিয়েছিল তৃণমূল কংগ্রেস। দলের তরফ থেকে জানান হয়েছিল, মুখ্যমন্ত্রী 'জন গণ' গাননি। গানের শব্দ ধরে ভাবার্থ বিশ্লেষণ করে দেশের ঐক্য, ঐতিহ্য, সম্প্রীতি, সংহতির কথা তুলে ধরেছিলেন। বিজেপি না বোঝে প্রকৃত জাতীয়তাবাদ, না বোঝে জাতীয় সঙ্গীত।

From around the web

Education

Headlines