×

ডেঙ্গির ভয়াবহতা বাড়ছে, নবান্নে জরুরি বৈঠক

 
nabanna

কলকাতা: রাজ্যের ডেঙ্গির পরিস্থিতি ক্রমশ ভয়াবহ আকার ধারণ করছে। বিগত কয়েক সপ্তাহের যা পরিসংখ্যান তাতে ভয় পাওয়াটাই স্বাভাবিক হয়ে দাঁড়িয়েছে। কলকাতা তো বটেই, একাধিক জেলায় বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাশাপাশি বাড়ছে মৃত্যুও। এই অবস্থায় নবান্নে জরুরি বৈঠক ডাকলেন মুখ্যসচিব। স্বাস্থ্য দফতরের সচিব-সহ সমস্ত আধিকারিকদের এই বৈঠকে ডাকা হয়েছে। জেলার পরিস্থিতি খতিয়ে দেখতে জোর দেওয়া হবে বলে অনুমান।

আরও পড়ুন- কী কী উপসর্গ দেখলে ডেঙ্গি রোগীকে হাসপাতালে ভর্তি করবেন? কী বলছেন চিকিৎসকরা?

শেষ কয়েক সপ্তাহে কলকাতা এবং সংলগ্ন এলাকায় ব্যাপকভাবে বেড়েছে ডেঙ্গি সংক্রমণ। তাই এই পরিস্থিতিতে কী পদক্ষেপ নেওয়া যায় তা ঠিক করতেই এই বৈঠক বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, ডেঙ্গির প্রকোপ কোথায় কেমনভাবে বাড়ছে তা জানতে জেলায় জেলায় যাবে নজরদারি দল। এই দল বিভিন্ন হাসপাতাল এবং স্বাস্থ্য কেন্দ্রগুলিতে গিয়ে ডেঙ্গি পরিস্থিতির পর্যালোচনা করবে। একই সঙ্গে কী ভাবে তা নিয়ন্ত্রণ করা যায় তাও খতিয়ে দেখা হবে। এছাড়াও স্থানীয় হাসপাতালগুলিকেও বিশেষ নির্দেশ দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ডেঙ্গির জ্বরের সাধারণ উপসর্গগুলি হল জ্বর, মাথাযন্ত্রণা, সারা শরীরে ব্যথা। চোখের পিছনে ব্যথা শুরু হওয়া৷ বমি বমি ভাব, মুখে  অরুচি। সঙ্গে গাঁটে ব্যথা।  গায়ে র‍্যাশ, চুলকানি ও ডায়েরিয়া। এদিকে, নাক, মাড়ি কিংবা মলদ্বার দিয়ে রক্ত পড়া৷ গলায় ব্যথা,  ঢোক গিলতে কষ্ট। এই উপসর্গগুলি দেখা দিলেই দ্রুত ব়্যাপিড টেস্টের মাধ্যমে রক্ত পরীক্ষা করিয়ে নিন। কারণ জ্বর দেখে কখনই বোঝা যায় না তা ডেঙ্গি, ম্যালেরিয়া, টাইফয়েড না  করোনা৷ তাই শুরুতেই ব্লাড কাউন্ট-সহ প্রাথমিক রক্ত পরীক্ষা করিয়ে নিতে হবে। ভয়ঙ্কর বাড়াবাড়ি না হলে বাড়িতে রেখেই ডেঙ্গি রোগীর চিকিৎসা করানো যেতে পারে।

From around the web

Education

Headlines