×

এখানে দেবীকে গার্ড অফ অনার জানানো হয় ত্রিপুরা রাজ্য পুলিশের তরফে

 
এখানে দেবীকে গার্ড অফ অনার জানানো হয় ত্রিপুরা রাজ্য পুলিশের তরফে

 আগরতলা: আজ মহা নবমীর এই পুণ্য তিথিতে ছোট্ট পার্বত্য ত্রিপুরার রাজধানী আগরতলার ঐতিহ্যবাহী দুর্গা বাড়িতে চলছে মহা নবমী পুজো।

আগরতলা দুর্গাবাড়িতে রাজন্য আমল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে দুর্গাপূজা। মন্দিরের দেবী প্রতিমাকে পূজার সময় প্রতিবছর গার্ড অফ অনার জানানো হয় ত্রিপুরা রাজ্য পুলিশের তরফে।  রাজন্য আমল থেকে এই রীতি চলে আসছে। আগরতলার এই দুর্গা মন্দিরের আর একটি বিশেষ দিক রয়েছে, আমরা সকলে জানি দেবী দুর্গার ১০ হাত বিশিষ্ট হয়। কিন্তু আগরতলা দুর্গাবাড়ির দেবী দুর্গার প্রতিমা দুই হাত বিশিষ্ট।

এর একটি বিশেষ কারণ রয়েছে। বহু পূর্বে রাজন্য আমলে এই মন্দিরেও ১০ হাত বিশিষ্ট দেবী দুর্গার পূজা হতো। তখন একবার দুর্গাপূজার সময় সন্ধ্যা আরতি চলছিল। রাজা ও রানি আরতি দেখতে পূজামণ্ডপে এসে বসেন।  রানি দেবী দুর্গার ১০ হাত বিশিষ্ট বিশাল রূপ দেখে মূর্ছা যান।

এই ঘটনা জানার পর রাজপুরোহিত বিধান দেন যে দেবী দুর্গার দুই হাত বিশিষ্ট রুপে ও পূজা করা সম্ভব। তবে বাকি আট  হাত প্রতিমার কাঠামোর পেছনে লুক্কায়িত থাকবে। সেই থেকে এখনো এই রীতি মেনে দুই হাত বিশিষ্ট দুর্গাপূজা হয়ে আসছে আগরতলা দুর্গাবাড়িতে।

বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ মহানবমী। এই দিনে আনন্দের মাঝে বিষাদের ছায়া ও পড়বে দেবী ভক্তদের মনে। কারণ সনাতন ধর্ম মতে, দেবী দুর্গা আর একদিন পরেই কৈলাসে ফিরে যাবেন। দশমীর দিন করা হবে প্রতিমা বিসর্জন, অশ্রুসিক্ত চোখে ভক্তরা বিদায় দেবেন দেবী দুর্গাকে।

From around the web

Education

Headlines