×

পেঁয়াজের দামে ফের আগুন, চিন্তিত বাঙালি

 


কলকাতা: বাঙালির হেঁসেলে ফের আগুন লাগার সম্ভাবনা তৈরি হল। পেঁয়াজের দাম ফের ছুঁতে পারে আকাশ, এমনটাই মনে করছেন বিক্রেতা মহল। দেখা যাচ্ছে, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় যেখানে বিগত কয়েকমাসে পেঁয়াজ বিক্রি হয়েছে গড়ে ৩০-৪০ টাকা কেজি দরে, সেখানে বর্তমানে কলকাতা শহরে পেঁয়াজের দাম পেরিয়েছে ৭০ টাকা কেজি দর দামের গণ্ডি। উল্লেখ্য, এর আগেও করোনাকালে বাংলায় পেঁয়াজের দাম হয়েছিল ১০০ টাকা প্রতি কেজি ছাড়িয়ে গিয়েছিল। কিন্তু দেশে নিউ-নর্মালে সবকিছু স্বাভাবিক হওয়ার পর সেই দাম ফের কমে ক্রেতাদের কাছে লভ্য হয়েছিল।

কিন্তু এখন আবার দামের এমন চড়া গ্রাফ কেন? বিশেষজ্ঞদের মতে দেশে পেট্রোল ও ডিজেলের দাম ছাড়িয়েছে সর্বকালের সর্বোচ্চতার গণ্ডি, যে কারণে দেশের অভ্যন্তরীণ পরিবহনের খরচ বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। আর এর ফলে থলে হাতে বাজার যাওয়া বাঙালির নাভিশ্বাস উঠছে বাজারে জিনিসের দাম দেখে। এবার এই পরিস্থিতি নিয়ে বিক্রেতারা বলছেন, নাসিক থেকে যে পেঁয়াজ আসে, বর্তমানে তার যোগানে ঘাটতি পড়েছে। আর এই কারণেই পেঁয়াজের দামের এমন চড়া ভাব বলে তাদের দাবি। 

সূত্রের খবর, নাসিক থেকে আসা পেঁয়াজের দাম বাংলার বিভিন্ন বাজারে এখন ৬০-৭০ টাকা কেজি দরে বিকোচ্ছে। পাশাপাশি রাজ্যে উৎপাদিত পেঁয়াজও বিক্রি হচ্ছে প্রায় ৫০ টাকা প্রতি কেজিতে। উল্লেখ্য, শীতের শুরুতেই বর্ধমানের কাটোয়া সহ ব্যাংকার বিভিন্ন এলাকায় 'সুখসাগর' পেঁয়াজ নামলেই দাম কমে পেঁয়াজের। কিন্তু এবছর এই পেঁয়াজ বাজারে এলেও দাম কমেনি বাঙালির রান্নাঘরের এই নিত্য উপাদানের। কলকাতা বাজারে এই 'সুখসাগর' পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি দরে। তবে বিক্রেতা মহলের একাংশের দাবি, বাজারে রাজ্যে উৎপাদিত এই 'সুখসাগর' পেঁয়াজের আমদানি আরো বাড়লে দামও কমবে পেঁয়াজের।

From around the web

Education

Headlines