Aajbikel

পিছিয়ে গেল প্রাইমারি টেটের দিন! কবে হবে পরীক্ষা

 | 
পরীক্ষা

কলকাতা: চলতি বছরের টেট পরীক্ষা আগামী ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু এখন জানা গেল দিন বদল হয়েছে প্রাইমারি টেটের। এমনটাই বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাহলে কি এই বছর আর হবেই না পরীক্ষা? পিছিয়ে গিয়ে পরের বছর হতে চলেছে টেট? বিষয় কী, জেনে নিন। 

প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, ১০ ডিসেম্বরের বদলে টেট পরীক্ষা হবে ২৪ ডিসেম্বর। অর্থাৎ এই বছরই। জানানো হয়েছে, বেলা ১২টা থেকে আড়াইটে পর্যন্ত হবে পরীক্ষা। যে যে নিয়মের কথা বলা হয়েছিল, সেইসবই একই থাকছে। তাতে কোনও বদল আনার কথা ভাবাও হয়নি। কিন্তু এখন প্রশ্ন, তাহলে কেন পরীক্ষা পিছিয়ে দেওয়া হল? এর জবাবে পর্ষদ জানিয়েছে, নিরাপত্তা সুনিশ্চিত করতে যে যে ব্যবস্থা নেওয়ার দরকার ছিল, তা এখনও সম্পূর্ণ না হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

প্রসঙ্গত, টেট নিয়ে পরীক্ষার্থীদের জন্য ইতিমধ্যেই বেশ কিছু নিয়মাবলি প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, অ্যাডমিট কার্ড ছাড়া কোনও প্রার্থী পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবে না। রোল নম্বর অনুসারে প্রার্থীদের জন্য নির্ধারিত আসনে বসেই পরীক্ষা দিতে হবে। নির্ধারিত আসন বা পরীক্ষার কক্ষ বদল করলে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীপদই বাতিল করা হবে। পরীক্ষা শুরুর দুই ঘণ্টা আগে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যেতে হবে৷ পরীক্ষা শুরুর পর কোনওভাবেই প্রার্থীদের পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না।

এছাড়া পর্ষদ আরও জানিয়েছে, লেখা কাগজ (ছাপা বা হাতে লেখা), কাগজের টুকরো, জিওমেট্রি বা পেনসিল বক্স, প্ল্যাস্টিক পাউচ, স্কেল, লেখার প্যাড, পেন ড্রাইভ, ক্যালকুলেটর, রবার, লগ টেবিল, বৈদ্যুতিন পেন বা স্ক্যানার, কার্ডবোড, মোবাইল, ব্লু-টুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, এইসব পরীক্ষাকেন্দ্রে আনা যাবে না। তাছাড়া যে কোনও ধরনের ঘড়ি বা হাতঘড়ি, ক্যামেরা, ওয়ালেট, গগলস, হ্যান্ডব্যাগ, গয়না, আর ক্যামেরা, ব্লু-টুথ লুকিয়ে রাখতে সাহায্য করে এমন কোনও জিনিস নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসা যাবে না। 

Around The Web

Trending News

You May like