×

গুটি গুটি পায়ে আসছে শীত, আগামী সপ্তাহ থেকেই শহরে হাওয়া বদলের বড় ইঙ্গিত

 
শীত

কলকাতা:  কখনও বেশ শীত শীত ভাব৷ কখনও আবার গরম লাগছে৷ চালাতে হচ্ছে ফ্যান৷ আপাতত শীতের অপেক্ষায় প্রহর গুণছে বঙ্গবাসী৷ আলমারি থেকে কম্বল-সোয়েটার বার করার অপেক্ষা৷ কলকাতা শহরের আবহাওয়া সে দিকেই মোড় নিচ্ছে। ভোর হলেই কুয়াশায় ঢাকা পড়ছে শহর৷ বেশ শিরশিরানি ভাব৷ যা জাঁকিয়ে ঠান্ডার পূর্বাভাস বলেই আশা এ রাজ্যের বাসিন্দাদের। কিন্তু, কবে থেকে পাকাপাকিভাবে শীত পড়বে? এ বিষয়ে এখনও স্পষ্টভাবে কিছু জানায়নি আলিপুর আবহাওয়া দফতর৷ তবে আগামী কয়েকদিনের মধ্যেই যে রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে, সেই ইঙ্গিত দিয়ে রেখেছেন আবহাওয়াবিদরা। 

আরও পড়ুন- কমেছে ভোটারের সংখ্যা! রাজ্যের খসড়া তালিকা প্রকাশ


আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতিবার সকালে আকাশ মেঘলা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশে রোদ ঝলমল করবে৷ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বেশি থাকলেও শুষ্ক আবহাওয়া গুমোট ভাব আসতে দেবে না। বাতাসে সর্বাধিক আর্দ্রতার পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫০ শতাংশ। বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস। যা একেবারে স্বাভাবিক। এদিন তাপমাত্রা ২০ থেকে ৩১ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

এর পর গুটি গুটি পায়ে ঢুকে পড়বে শীত৷ তবে আবহাওয়াবিদরা জানাচ্ছেন, শীত আসতে এখনও অনেক দেরি। যদিও আগামী সপ্তাহ থেকেই হাওয়া বদলের বড় ইঙ্গিত রয়েছে। আগামী ১২ নভেম্বর থেকে গোটা দক্ষিণবঙ্গেই পারদ পতন ঘটবে৷ কলকাতা ও সংলগ্ন এলাকাগুলিতে তিন থেকে চার ডিগ্রি পর্যন্ত তাপমাত্রার পারদ নামবে বলেই হাওয়া অফিসের পূর্বাভাস। ফলে এবার সোয়েটার-কম্বল বার করার পালা৷ 

From around the web

Education

Headlines