×

সকাল থেকেই মেঘলা আকাশ, বাড়ল শহরের তাপমাত্রা! সংক্রান্তিতেও ‘ছুটি’ কাটাবে শীত

 
শীত

 কলকাতা: টানা কয়েক দিন ব্যাটিয়ের পর কিছুটা শ্লথ শীতের গতি৷ শুক্রবার সকাল থেকেই কলকাতায় আকাশের মুখ ভার৷ মেঘলা আবহাওয়ার জেরে শীতও এক ধাক্কায়  কমল অনেকটা। আগামী ২-৩ দিনে আরও পারদ পতন ঘটবে বলে জানিয়েছে হাওয়া অফিস৷ আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কায় ২ ডিগ্রিরও বেশি বেড়ে গিয়েছে। বৃহস্পতিবার মহানগরীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৪ ডিগ্রি৷ শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হয়েছে ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামীকাল, অর্থাৎ শনিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে ১৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি যেতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস। অর্থাৎ, পৌষ সংক্রান্তিতে শীতের আমেজে পিঠে-পুলি খাওয়ার সাধ পূরণ হবে না রাজ্যবাসীর। হাওয়া অফিস জানাচ্ছে, শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫.৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা সরে আকাশ পরিষ্কার হয়ে যাবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা নেই৷ 

হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী কয়েক দিনে কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও তাপমাত্রা বাড়বে। পশ্চিমি ঝঞ্ঝার কারণেই কমেছে উত্তুরে হাওয়ার দাপট। তার পরিবর্তে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ উষ্ণ বাতাস ঢুকে পড়ছে রাজ্যে৷ সেই ধাক্কাতেই আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন। আগামী ৩ দিনে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পারে বলে জানিয়েছেন আবহবিদরা।

From around the web

Education

Headlines