×

কলকাতায় ফের পারদপতন, শীতের দ্বিতীয় ইনিংস কি শুরু হয়ে গেল? কী বলছে হাওয়া অফিস

 
শীত

কলকাতা: মকর সংক্রান্তি কাটতেই শুরু হবে শীতের দ্বিতীয় ইনিংস৷ এমন ইঙ্গিত আগেই দিয়েছিলেন আবহাওয়াবিদরা৷ সোমবার তেমন শীত অনুভূত না হলেও, মঙ্গলবার কিছুটা নেমেছে পারদ৷ এই পারদ পতনের সঙ্গে সঙ্গেই রাজ্যে শীতের দ্বিতীয় ইনিংস শুরু হতে চলেছে বলে মনে করেছিলেন কেউ কেউ। 

আরও পড়ুন- ৫ বছর আগের জোড়া মৃত্যুর ঘটনার তদন্তে দময়ন্তী সেন, অভিযুক্ত ছিল তৃণমূল


ডিসেম্বর মাসে শীতের দেখা না মিললেও, জানুয়ারির প্রথম থেকেই হাড় কাঁপানো ঠান্ডায় কাবু হয়েছিল কলকাতা-সহ গোটা বঙ্গ। তার পর গত কয়েক দিনে ঠান্ডা যেন উধাও হয়ে গিয়েছিল৷ তবে আরও একবার পারদ নিম্নমুখী শহরে।


মঙ্গলবার কলকাতায় কিছুটা পারদপতন ঘটলেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশিই। সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তা কিছুটা কমে হয়েছে ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি।


সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি সেলসিয়াস কম। মঙ্গলবারের তাপমাত্রা ১৫ ডিগ্রি থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে৷ তবে সকালের দিকে আকাশের মুখ কুয়াশায় ঢাকা থাকবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা উধাও হবে।


হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার উত্তরবঙ্গ ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকবে। এর ফলে দৃশ্যমানতা কমবে৷ দক্ষিণবঙ্গে কুয়াশা ততটা গাঢ় থাকবে না৷ তবে রাজ্যে এই মুহূর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 


From around the web

Education

Headlines