×

শীতের গতি আটকে দিতে পারে পশ্চিমী ঝঞ্ঝা, মন খারাপ বঙ্গের

 
শীত

কলকাতা: ডিসেম্বরের দুঃখ ভুলিয়ে দিয়ে জানুয়ারি মাসের শুরু থেকেই শীত পড়েছিল বাংলায়। কিন্তু শেষ কয়েক দিনে তাপমাত্রার হালকা বদল ঘটে তা ঊর্ধ্বমুখী হয়েছে। মাঝে আবার আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল বৃষ্টির; বুধবার রাতে বঙ্গের বেশ কয়েক জায়গায় তা হয়েছেও। কিন্তু এর কারণে কি বাংলার শীতের গতি আটকে যেতে পারে? তেমনই ইঙ্গিত মিলছে।

আরও পড়ুন- কিঞ্চিৎ বাড়ল কোভিড আক্রান্তের সংখ্যা, বঙ্গ আজও মৃত্যুহীন

হাওয়া অফিসের আভাস, শুক্রবারই একটি পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হতে পারে। একই সঙ্গে বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা আছে। এর জেরে প্রচুর জলীয় বাষ্প তৈরি হওয়ায় রুদ্ধ হচ্ছে উত্তর পশ্চিমের শীতল হাওয়া প্রবেশের পথ। তাই কিছুটা করে তাপমাত্রা বাড়ছে পশ্চিমবঙ্গে। আগামী কয়েকদিনে রাজ্যের গড় তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়ে যাবে বলেই মত আবহাওয়াবিদদের। সূত্রের খবর, আগামী ২৪ ঘণ্টাতেও বাংলার আকাশ আংশিক মেঘলা থাকবে। বৃষ্টির সম্ভবনা রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। এছাড়াও দক্ষিণবঙ্গের কিছু জেলাতেও বর্ষণের পূর্বাভাস।

গত কয়েকদিন ধরেই কুয়াশার গ্রাসে চলে গিয়েছিল সূর্য। সকাল থেকে আকাশ মেঘলা ছিল। কার্যত বলাই যায়, পরের সপ্তাহেও যদি পারদ বেড়ে থাকে তাহলে চলতি মাসের শেষ থেকেই শীতের শেষের শুরু হয়ে যাবে। শনিবার থেকে তাপমাত্রা আবার বাড়তে পারে বলে আগেই ইঙ্গিত দিয়েছিল আবহাওয়া দফতর। তাই এখন শীত নিয়ে বেজায় শীতল হয়ে আছে বঙ্গবাসী।

From around the web

Education

Headlines