×

কিঞ্চিৎ বাড়ল তাপমাত্রা, যদিও ঠান্ডা বজায় থাকা নিয়ে সন্দেহ নেই

 
winter

কলকাতা: ডিসেম্বরের 'শোক' যেন ভুলিয়ে দিয়েছে জানুয়ারি। যে ঠান্ডার অপেক্ষা বাংলার মানুষ করছিল তা এই মুহূর্তে তারা উপভোগ করছে। বিগত কয়েকদিনে তাপমাত্রা রেকর্ড হারে নীচে নেমেছিল। বৃহস্পতিবার কলকাতায় পারদ নেমেছিল ১২ ডিগ্রির ঘরে। শুক্রবার মরসুমের শীতলতম দিন দেখেছিল শহর। তবে শনিবার কিছুটা বাড়ল তাপমাত্রার পারদ, এদিকে কিঞ্চিৎ কমেছে উত্তুরে হাওয়ার দাপটও। যদিও কনকনে শীত যে এখনই বিদায় নিচ্ছে না তা নিশ্চিত।

আরও পড়ুন- প্রতি সপ্তাহে পড়ুয়া পিছু ২০ টাকা বরাদ্দ! পৌষ্টিক আহার কীভাবে, উঠছে প্রশ্ন

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, শনিবার শহরের তাপমাত্রা ২ ডিগ্রি বেড়েছে গতকালের থেকে। অর্থাৎ এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির ঘরে। শুক্রবার যেখানে তাপমাত্রা ছিল ১০.৯ ডিগ্রি। হাওয়া অফিস এও জানিয়েছে, উত্তুরে হাওয়ার প্রভাব থাকলেও কনকনেভাব কিছুটা কমবে। কিন্তু জাঁকিয়ে শীত পড়ার যে অনুভূতি তা কমছে না সহজে। অন্যদিকে, আকাশ মূলত পরিষ্কার থাকবে এবং আগামী কয়েক ঘণ্টায় বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই আভাস। তাই হলফ করে বলা যায়, তাপমাত্রা হালকা বৃদ্ধি পেলেও ঠান্ডা ভালোভাবেই উপভোগ করবে বঙ্গবাসী।

এদিকে কলকাতার পাশাপাশি রেকর্ড পারদ পতন হয়েছে দার্জিলিং, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরের মতো জেলাতেও৷ ঠান্ডায় কাবু জেলার মানুষ। গতদিনে কয়েক জায়গায় তাপমাত্রা ৩ ডিগ্রি থেকে ৮ ডিগ্রিতে নেমে গিয়েছিল। বাংলার পড়শি রাজ্য সিকিমে ইতিমধ্যেই বরফপাত হচ্ছে। একাধিক জায়গার রাস্তা বন্ধ। সব মিলিয়ে শীতের দাপট গোটা বঙ্গ জুড়ে।  

From around the web

Education

Headlines