×

প্রাথমিকে বদলির দাবিতে মুখ্যমন্ত্রীকে গণ ই-মেল, একাধিক দাবি

 
mamata

কলকাতা: প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের বদলির দাবিতে গণ ই-মেল পাঠানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। 'প্রাথমিক শিক্ষক - ২০১৪ (১৬৫০০) নিজস্ব জেলায় বদলি মঞ্চ'-এর পক্ষ থেকে মূলত তিন দফা দাবিকে সামনে রেখেই এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রায় ৩ হাজার শিক্ষক-শিক্ষিকা মুখ্যমন্ত্রীর কাছে এই আবেদন করেছেন। তাঁর কাছে ছাড়াও এই মেল গিয়েছে শিক্ষামন্ত্রী ও শিক্ষা সচিবের কাছে।  

আরও পড়ুন- ভরা স্টেডিয়ামে বান্ধবীকে চুম্বন করে ‘পেনাল্টি’! কাতারের আইন ভেঙে বিপদে বেলজিয়ামের গোলরক্ষক

সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, ১৬ হাজার ৫০০ শিক্ষক নিয়োগের আওতাভুক্ত প্রায় ৬ হাজার শিক্ষক-শিক্ষিকাকে তাদের নিজস্ব জেলা বা পার্শ্ববর্তী জেলার বাইরে এমনকি ৬০০-৯০০ কিলোমিটার দূরে চাকরির নিয়োগপত্র দেওয়া হয়েছে। ফলত কার্যক্ষেত্রে তারা নানান অসুবিধার সম্মুখীন হচ্ছেন। ক্রমে শিক্ষক-শিক্ষিকাদের ব্যক্তিগত জীবন দুর্বিষহ হয়ে পড়ছে, তারা মানসিকভাবে ভেঙে পড়ছেন পরিবার-পরিজনদের পাশে না থাকতে পেরে। কারো কারো অসুস্থ বাবা-মা আছেন, কাউকে আবার ছোট সন্তানকে বাড়িতে রেখে শিক্ষকতা করতে হচ্ছে ৯০০ কিলোমিটার দূরে কোনও এক জেলায়। ফলে তাদের শিক্ষাদানের ক্ষেত্রেও প্রতিবন্ধকতা তৈরি হচ্ছে। এইসব সমস্যার সমাধান চেয়েই তারা মুখ্যমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং শিক্ষা সচিবের কাছে দ্রুত নিজস্ব জেলায় বদলির আবেদন জানিয়ে গণ ই-মেল কর্মসূচি পালন করেন।

এই সংগঠন আরও জানিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রকাশ্যে বলেছিলেন যে, তিনি শিক্ষক-শিক্ষিকাদের নিজ জেলায় চাকরির ব্যবস্থা করবেন যাতে শিক্ষক-শিক্ষিকারা পরিবারের সঙ্গে থেকেই শিক্ষকতা করতে পারেন। কিন্তু এখন দেখা যাচ্ছে সম্পূর্ণ উল্টো চিত্র। এদিকে শিক্ষা দফতর উৎসশ্রী পোর্টাল চালু করায় শিক্ষক-শিক্ষিকাদের বদলি প্রায় এক রকম অসম্ভব ধরে নিয়েছেন এই সংগঠনের কার্যকর্তারা।কারণ তারা মনে করেন, তাদের নিয়োগের সময় প্রাথমিক শিক্ষক-শিক্ষিকাদের বদলির ক্ষেত্রে দুই বছরের চাকরির সময়কাল পূরণ হলেই বদলির জন্য আবেদন করতে পারতেন। কিন্তু উৎসশ্রী পোর্টালে তা পাঁচ বছর করে দেওয়া হয়েছে। সংগঠনের সদস্যরা বুঝে গিয়েছেন যেহেতু নিয়ম করে প্রতি বছর শিক্ষক নিয়োগ হচ্ছে না অন্যদিকে শিক্ষকরা অবসর নিচ্ছেন, সেহেতু প্রাথমিক বিদ্যালয়গুলিতে কখনই ছাত্র এবং শিক্ষক অনুপাত ঠিক রাখা সম্ভব নয়। তাই এই সমস্ত ভিন জেলায় কর্মরত শিক্ষকদের বদলি বিশ বাঁও জলে।

From around the web

Education

Headlines