×

 ডিএ-শূন্যপদে নিয়োগ ইস্যুতে জারি আন্দোলন, রাজ্যজুড়ে পথে 'সংগ্রামী যৌথ মঞ্চ'

 
protest

কলকাতা: বকেয়া ডিএ এবং সকল শূন্য পদে নিয়োগের দাবিতে রাজ্যের সকল জেলাশাসক অফিস ও কলকাতা কর্পোরেশনের সামনে বিক্ষোভ দেখানো হল। সরকারি কর্মচারী, শিক্ষক, ডাক্তার, নার্স, পৌর কর্মচারীদের সম্মিলিত সংগঠন 'সংগ্রামী যৌথ মঞ্চে'র উদ্যোগে AICPI অনুযায়ী সমস্ত বকেয়া মহার্ঘ ভাতা এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল শূন্য পদে স্বচ্ছভাবে স্থায়ী নিয়োগের দাবি তোলা হয়।  

আরও পড়ুন: কামড়-বিতর্কে অবশেষে পদক্ষেপ পুলিশ, দেওয়া হল তদন্তের নির্দেশ

শুক্রবার উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ সমস্ত জেলার জেলাশাসক অফিসে জমায়েত হয়ে রাজ্য সরকারি কর্মচারী শিক্ষক, শিক্ষিকারা মিছিল সংগঠিত করে এবং জেলা শাসকদের কাছে দাবি পত্র পেশ করেন। কলকাতা কর্পোরেশনের সামনেও বিক্ষোভ সভা অনুষ্ঠিত হয়। জেলা ও রাজ্যের নানান স্থানে সংগ্রামী যৌথ মঞ্চের যে চব্বিশটি সংগঠন, তাদের পক্ষ থেকে বক্তব্য পেশ করা হয়। সংগঠনের বক্তব্য, কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বকেয়া ডি এ মিটিয়ে দেওয়ার রায় দেয় কিন্তু রাজ্যের তরফ থেকে তা মানা হচ্ছে না। সেই কারণে একদিকে যেমন আইনি লড়াই চলছে, তেমনি সংগ্রামী যৌথ মঞ্চের উদ্যোগে রাজপথে রাজ্য জুড়ে লাগাতার আন্দোলনের কর্মসূচি চলছে।

p

আবার সরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠানে লক্ষ লক্ষ শূন্য পদ রয়েছে। নিয়োগ প্রক্রিয়া প্রায় বন্ধ। যেটুকু নিয়োগ হচ্ছে তাতে চূড়ান্ত দুর্নীতির নজির সর্বসমক্ষে প্রকাশিত হয়েছে। এই দুটি দাবি নিয়ে রাজ্যস্তরে কয়েকটি আন্দোলন কর্মসূচি সংগঠিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় জেলায় জেলায় আন্দোলন শুরু হচ্ছে। মঞ্চের অন্যতম শরিক সংগঠন মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি (STEA)'র সাধারণ সম্পাদক নীলকান্ত ঘোষ বলেন, "অবিলম্বে সরকারকে AICPI অনুযায়ী সমস্ত বকেয়া DA মিটিয়ে দিতে হবে, সেই সঙ্গে সরকারি দফতরে, বিদ্যালয়ে সমস্ত শূন্য পদে স্বচ্ছ ভাবে স্থায়ী নিয়োগ নিশ্চিত করতে হবে। দাবি না মানলে, আগামী ২৭ শে জানুয়ারি রাজ্যজুড়ে গণছুটির আহ্বান জানানো হয়েছে।"

From around the web

Education

Headlines