×

অতিথিদের সামনে তুলে ধরা হবে রাজ্যের সংস্কৃতি-ঐতিহ্য, জি-২০ নিয়ে প্রস্তুতি তুঙ্গে

 
G20 Summit India

কলকাতা: চলতি বছর যে জি-২০ সম্মেলন বসতে চলেছে তার সভাপতিত্ব করবে ভারত। মোট ২০ টি দেশের প্রধান থাকবেন এই বৈঠকে। সেই সম্মেলনের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি নিচ্ছে বাংলাও। ইতিমধ্যেই কলকাতায় আসা বিদেশিদের কী ভাবে আপ্যায়ন করা হবে তার পরিকল্পনা করে ফেলা হয়েছে। আগামী ৯ থেকে ১১ জানুয়ারি এই বৈঠক হবে কলকাতায়।

আরও পড়ুন- ওএমআর শিট মূল্যায়নেই কারচুপি! সিবিআই রিপোর্টে এক সংস্থার উল্লেখ

সূত্রের খবর, আসন্ন জি ২০ সম্মেলন উপলক্ষে কলকাতায় আসা বিদেশি অতিথিদের সামনে এ রাজ্যের সাংস্কৃতিক ঐতিহ্যকে তুলে ধরা হবে। গঙ্গাবক্ষে ভ্রমণের পাশাপাশি নদীর দুই তীরের ইতিহাস জানানো হবে। এছাড়া রাজ্যের বিখ্যাত কিছু নাচ যেমন ছৌ, কুকরি পরিবেশন করা হবে। পাশাপাশি থাকছে বিশিষ্ট তবলা বাদক তন্ময় বসুর পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। একই সঙ্গে অতিথিদের ঘুরিয়ে দেখানো হবে ভিক্টোরিয়া মেমোরিয়াল। তার সঙ্গে খাওয়ানো হবে কলকাতার ঐতিহ্যশালী স্ট্রিটফুড। ভিক্টোরিয়ার পাশেও থাকবে স্ট্রিটফুডের প্যাভিলিয়ন।

জানা গিয়েছে, আগামী ৯ তারিখ এই বৈঠকের উদ্বোধন হবে বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে। সেখানে উপস্থিত থাকার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। এছাড়াও থাকবেন কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রতিনিধিরা। ১০ ও ১১ তারিখ সম্মেলন হবে শহরের এক নামী হোটেলে। তিন দিনের এই বৈঠকে প্রধানত বিশ্বের অর্থনীতি নিয়েই আলোচনা হবে। জি ২০-র সদস্য ১২০ দেশের অর্থসচিবরা এই বৈঠকে উপস্থিত থাকবেন। এছাড়া থাকবেন এশিয়ান ডেভলপমেন্ট ব্যাঙ্ক, ওয়ার্ল্ড ব্যাঙ্ক, নাবার্ড, আইএমএফ–এর মতো সংস্থার প্রতিনিধিরাও।

From around the web

Education

Headlines