×

২০২৫ সালের মধ্যে রাজ্যকে টিবি মুক্ত করতে হবেই, পদক্ষেপ সরকারের

 
করোনা

কলকাতা: রাজ্যকে সম্পূর্ণ যক্ষ্মা মুক্ত করতে পদক্ষেপ নিল রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ন স্বরূপ নিগম সম্প্রতি শ্রম দফতরের সচিবকে একটি চিঠি লিখে রাজ্যের বিভিন্ন কলকারখানা সম্পর্কে তথ্য চেয়েছেন। জানা গিয়েছে, টিবি মুক্ত করতে স্বাস্থ্য দফতর এবং শ্রম দফতর একযোগে কাজ করবে। আসন্ন ২০২৫ সালের মধ্যে রাজ্যকে যাতে সম্পূর্ণভাবে এই রোগ থেকে মুক্ত করা যায়, তার প্রক্রিয়া শুরু হয়েছে এখন থেকেই।  

আরও পড়ুন-২০১৪-র টেট উত্তীর্ণদের মতোই বিক্ষোভে ২০১৭-র উত্তীর্ণরা, ইন্টারভিউ ইস্যুতে বড় প্রশ্ন

ঠিক কী তথ্য জানতে চাইছে সরকার? জানা গিয়েছে, পেশাগত কারণে যে সমস্ত সংস্থা বা কারখানার কর্মীদের টিবি আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি তার তথ্য চাওয়া হয়েছে। স্বাস্থ্য সচিব ওই চিঠিতে যৌথ কর্মসূচির আওতায় শ্রম দফতরকে ওইসব সংস্থার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার অনুরোধ জানিয়েছেন। আশা করা হচ্ছে, ওই সব সংস্থা নিজেদের কর্মীদের মধ্যে টিবি রোগের প্রতিরোধ ও চিকিৎসায় পদক্ষেপ গ্রহণ করবে। পাশাপাশি এ ব্যাপারে যাতে নিয়মিত সচেতনতার প্রচার করা হয় তার উদ্যোগও নিতে বলা হয়েছে। একই সঙ্গে স্বাস্থ্য দফতরের তরফে রাজ্যের বিভিন্ন সংস্থা ও কারখানার কর্তৃপক্ষের বিস্তারিত তালিকা চাওয়া হয়েছে, যাতে জেলা স্তরের টিবি প্রতিরোধ কর্মসূচির সঙ্গে যুক্ত আধিকারিকেরা বিভিন্ন কর্মসূচিতে ওইসব সংস্থাকে সহায়তা করতে পারেন।

রাজ্য স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, রাজ্যে প্রতি বছর এক লক্ষেরও বেশি মানুষ টিবি রোগের চিকিৎসার জন্য নাম নথিভুক্ত করেন। এদিকে সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিপোর্ট দিয়েছে যে, ২০২০ সালে দেশের যে যক্ষ্মা রোগী ছিল তার থেকে প্রায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে ২০২১ সালে। পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে গোটা দেশে যক্ষ্মায় আক্রান্ত হয়েছেন ২১ লক্ষ ৪০ হাজার জন। আরও চিন্তার বিষয় এই, ২০২১ সালে ২২ লক্ষ জনের যক্ষ্মা পরীক্ষা করা হয়েছিল। যদিও এই তথ্য মানতে চায়নি কেন্দ্রীয় সরকার। 

From around the web

Education

Headlines