×

পড়ুয়াদের বৃত্তি দেবে সরকার, শুরু হবে 'মেধাশ্রী'

 
মমতা

কলকাতা: কাজটা কেন্দ্রীয় সরকার বন্ধ করে দিয়েছিল। কিন্তু তা আবার শুরু করার কথা জানিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার আলিপুরদুয়ারের হাসিমারায় একটি প্রশাসনিক সভা থেকে সেই বৃত্তি দেওয়ার প্রকল্প চালুর কথা ঘোষণা করলেন তিনি। অনিগ্রসর শ্রেণির পড়ুয়াদেরও রাজ্য সরকার এবার বৃত্তি দেবে। পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য চালু হচ্ছে 'মেধাশ্রী' প্রকল্প।

আরও পড়ুন- বাংলা শিখবেন রাজ্যপাল, সরস্বতী পুজোয় হবে হাতেখড়ি, রাজভবনে আসবেন মমতা

বাংলার ওবিসি ছাত্রছাত্রীদের জন্য এবার রাজ্য সরকারই ভাতা বা বৃত্তি দেবে। 'মেধাশ্রী' নামের ওই প্রকল্পের আওতায় বছরে ৮০০ টাকা করে বৃত্তি দেওয়া হবে বলে জানান হয়েছে। এদিন মমতা নিজে জানান, অন্যান্য অনগ্রসর শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য বৃত্তি কেন্দ্রীয় সরকার বন্ধ করে দিয়েছে। তবে ছাত্রছাত্রীদের বিপন্ন বোধ করার কারণ নেই। তিনি আরও জানান, শিক্ষাশ্রীর পাশাপাশি এই সরকারি প্রকল্পের আওতায় এবার থেকে স্কলারশিপ দেওয়া হবে। সরকারের তরফে ইতিমধ্যেই জানান হয়েছে, প্রতি বছর আনুমানিক ২ লক্ষ ৬৩ হাজার শিক্ষার্থী এই প্রকল্পের সুবিধা পাবে।

অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের তরফে জানানো হয়েছে, তফসিলি জাতি, উপজাতি পড়ুয়াদের পাশাপাশি এবার থেকে সরকারি ও সরকার পোষিত স্কুলের অন্যান্য অনগ্রসর শ্রেণির পড়ুয়াদের বৃত্তি দেওয়া হবে। এই প্রকল্পের সম্পূর্ণ ব্যয়ভার রাজ্য সরকার বহন করবে। এর ফলে রাজ্যের কোষাগার থেকে বছরে ২১ কোটি ৪০ লক্ষ টাকার বেশি খরচ হবে।

From around the web

Education

Headlines