×

আমদানি কমিয়ে স্বনির্ভর হতে কল্যাণীতেও খেলনার শিল্প তালুক

 
খেলনা

কল্যাণী: শিশুদের খেলনার ক্ষেত্রে আমদানি নির্ভরতা কমিয়ে স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে কাজ শুরু হয়েছিল বেশ কয়েক বছর আগেই। যার জেরে প্রায় ৬০% আমদানির প্রবণতা কমেও গিয়েছে। সেই সুযোগে বাজার ধরতে ঝাঁপিয়েছে দেশীয় সংস্থাগুলি। লগ্নি টানতে উদ্যোগী বাংলাও। মেদিনীপুরের পরে কল্যাণীতে শিল্প তালুক গড়ছে রাজ্যের ছোট শিল্প উন্নয়ন নিগম। নেতাজি ইনডোর স্টেডিয়ামে রাজ্যের প্রথম খেলনা প্রদর্শনীর উদ্বোধনের পর ক্ষুদ্র ও মাঝারি শিল্প দফতরের সচিব রাজেশ পাণ্ডে সাংবাদিকদের একথা বলেন। তিনি জানান, শিল্পপতিদের চাহিদা অনুযায়ী কল্যাণীতে উৎপাদন কেন্দ্রের পরিসীমা বাড়ানো হবে।

আরও পড়ুন- কংগ্রেস নেতাকে 'নধর খাসি' বলে কটাক্ষ! কী এমন হল দেবাংশুর সঙ্গে


বণিকসভা ভারত চেম্বার এবং অল টয়েজ-এর যৌথ উদ্যোগে বৃহস্পতিবার থেকে নেতাজি ইন্ডোরে শুরু হয়েছে দু’দিনের খেলনা প্রদর্শনী৷ এই প্রদর্শনী মূলত খেলনা সংস্থা এবং পাইকারি ক্রেতাদের জন্য।  রাজেশ পাণ্ডে জানান, খড়্গপুরের কাছে নিগমের খাসজঙ্গল শিল্প তালুকে ১২ একরের টয় পার্কে জায়গা পেতে ছ’টি সংস্থা৷ তাদের আবেদন মঞ্জুর করা হয়েছে। খেলনা তৈরির জন্য যে সব সাধারণ যন্ত্র বা পরিকাঠামো প্রয়োজন হয়, সেখানে তেমনই একটি ‘কমন ফেসিলিটি সেন্টার’ তৈরির পরিকল্পনা করা হচ্ছে। এই টয় পার্কে কম খরচে জায়গা নেওয়ার জন্য খেলনা প্রস্তুতকারী সংস্থাগুলিকে বার্তা দেন তিনি।


রাজ্যের সঙ্গে বৈঠকের সময়েই খেলনা সংস্থা এবং ব্যবসায়ীদের একাংশ কলকাতা সংলগ্ন এলাকায় খেলনা তৈরির একটি পার্কের বন্দোবস্ত করার আর্জি জানিয়েছিলেন৷ সেই প্রসঙ্গ উল্লেখ করে এদিন রাজেশ জানান, কল্যাণীতে দু’লক্ষ বর্গ ফুটের চারতলা একটি ভবন নির্মাণের জন্য নিগমের একটি জায়গাকে চিহ্নিত করেছেন। চাহিদা অনুযায়ী (যেমন ৫০০ কিংবা ৫০০০ বর্গ ফুট) সংস্থাগুলি সেখানে জায়গা নিতে পারবে। এক বছরের মধ্যেই তৈরি হবে এই হাব৷ 

From around the web

Education

Headlines