×

শহরে রেকর্ড তাপমাত্রার পতন অক্টোবরেই! কী জানাচ্ছে হাওয়া অফিস

 
winter

কলকাতা: নভেম্বর মাস পড়তে আর ২ দিন। কিন্তু তার আগেই শীতের ঝলক দেখতে পাওয়া গেল। আবহাওয়া দফতর যা তথ্য দিয়েছে তাতে সেটাই অনুমান করা যায়। কারণ জানান হয়েছে, অক্টোবরেই রেকর্ড তাপমাত্রার পতন হয়েছে। তাও আবার গত ১০ বছরের মধ্যে। কলকাতায় শনিবার ২০ ডিগ্রির নীচে নেমে গিয়েছে তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, এদিন তাপমাত্রা ১৯.৬ ডিগ্রি।

আরও পড়ুন- জেদের প্যাডেল ঘুরিয়েই মুখ্যমন্ত্রীর বাড়িতে ছোট্ট সায়ন্তিকা, গাল টিপে আদর মমতার

পূর্বাভাস মিলেছে, আগামী ২-১ দিন কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। ভোরের দিকে কিছুটা শীত শীত পরিবেশও থাকবে। কিন্তু আপাতত আর ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের কোনও সম্ভাবনা নেই। এটাই স্বস্তির। এখন থেকে অনুমান করাই যায় যে, আগামী কয়েক মাসে ভালমতোই ঠান্ডা পড়তে চলেছে রাজ্যে। ২৯ অক্টোবর, ২০২২ সালের এই শনিবারের আগে ২০১২ সালের অক্টোবরে কুড়ি ডিগ্রির নীচে নেমেছিল পারদ। সে বছর ২৮ অক্টোবর কলকাতার তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। ২০১৮ সালেও তাপমাত্রা কম ছিল এই মাসে তবে তা ২০ ডিগ্রিতেই ছিল, তার নীচে নামেনি।

হাওয়া মহল এও আভাস দিয়েছে যে, আগামী কয়েকদিনে তাপমাত্রা মোটামুটি এমনই থাকবে এবং সর্বোচ্চ তাপমাত্রা পৌছবে ৩১ ডিগ্রিতে। সেইভাবে শীত না পড়লেও পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা কলকাতার তাপমাত্রা থেকে কিছুটা কম থাকবে। অর্থাৎ এক কথায়, শীত শীত আমেজ যে চলেই এল তা বলাই যায়।

From around the web

Education

Headlines