×

শীতের 'লুকোচুরির' মাঝেই বৃষ্টির পূর্বাভাস বঙ্গে! যা বলছে হাওয়া অফিস

 
বৃষ্টি

কলকাতা: খনার বচন হিসেবে অতিপরিচিত একটি লাইন আছে, 'যদি বর্ষে মাঘের শেষ, ধন্যি রাজার পুণ্য দেশ'। অর্থাৎ মাঘ মাসের শেষের দিকে বৃষ্টি হওয়া দেশের ফসল ফলার জন্য উপকারী। তা মাঘ মাস ইতিমধ্যেই শুরু হয়েছে এবং শীতের লুকোচুরির মাঝে বৃষ্টির পূর্বাভাসও দিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। যদিও মাসের শেষের বৃষ্টির নয়, শুরুর। আভাস দেওয়া হয়েছে, মঙ্গলবার রাত থেকে বৃষ্টি হতে পারে রাজ্যের একাধিক জেলায়। ঠিক কী বলছে হাওয়া অফিস?

আরও পড়ুন- ৫ বছর আগের জোড়া মৃত্যুর ঘটনার তদন্তে দময়ন্তী সেন, অভিযুক্ত ছিল তৃণমূল

আবহাওয়া দফতর থেকে পূর্বাভাস মিলেছে, মঙ্গলবার রাত থেকে বুধবারের মধ্যে হালকা বর্ষণের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের কয়েকটি এলাকায়। তবে গোটা রাজ্যে যে বৃষ্টি হবে এমনটা বলছে না তারা, সেই সম্ভাবনাও নেই। জানান হয়েছে, দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার উপকূল এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি, উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙের কিছু এলাকাতেও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। রাজ্যের বাকি সব এলাকায় বৃষ্টির পূর্বাভাস না দেওয়া হলেও অধিকাংশ জায়গায় মেঘলা আকাশ থাকবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

এখন কথা হল, এই হালকা বৃষ্টি এবং মেঘলা আকাশের জন্য কি তাপমাত্রার পারদ কিছুটা কমবে? হাওয়া মহলের ইঙ্গিত অনুযায়ী বঙ্গের তাপমাত্রার অল্প হেরফের হতে পারে। মঙ্গলবার কলকাতায় তাপমাত্রা ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। অর্থাৎ বলা যায়, বৃষ্টির পরিবেশ তৈরি হলে তাপমাত্রা ১৫ ডিগ্রির নীচে তো নামবেই। তবে 'মাঘের শীত, বাঘের গায়ে'র মতো পরিবেশ হবে কিনা, সেটা এখনই বলা যাচ্ছে না।

From around the web

Education

Headlines