×

শীতের টালমাটাল অবস্থার মধ্যেই বৃষ্টির পূর্বাভাস, বঙ্গে কী হচ্ছে

 
বৃষ্টি

কলকাতা: শীত নিয়ে আবার মন খারাপ বঙ্গবাসীর। চলতি মাসের শুরুর দিক থেকে বেশ কয়েক দিন ভালোই ঠান্ডা পড়েছিল রাজ্যে। ১০ ডিগ্রির ঘরে নেমে গিয়েছিল তাপমাত্রার পারদ। কিন্তু শেষ কয়েক দিন ক্রমশ বেড়েছে সেই তাপমাত্রা। মাঝে তো কিছুদিন পাখা চালানোর উপক্রম পর্যন্ত হয়েছিল। স্বাভাবিকভাবেই এই প্রশ্ন উঠেছে যে, শীত শেষ কিনা। সেই বিষয়ে এখনও পর্যন্ত স্পষ্টভাবে না জানা গেলেও এই মুহূর্তে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে বাংলায়। একাধিক জেলায় বৃষ্টি হতে পারে আগামী কয়েক ঘণ্টায় বলে অনুমান।

আরও পড়ুন- পাখির চোখ নির্বাচন! দু’দিনের ত্রিপুরা সফরে যাচ্ছেন মমতা

আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে দার্জিলিং, কালিম্পঙ্ক সহ উত্তরবঙ্গের একাধিক জেলায় হতে পারে বৃষ্টি। শুধু তাই নয়, পড়শি রাজ্য সিকিমেও বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনিতেই জানুয়ারি মাসের শুরুর দিকে সিকিমের বেশ কিছু অঞ্চলে তুষারপাত হয়েছে, বৃষ্টিরও সাক্ষী থেকেছে রাজ্যবাসী। তবে মাসের শেষের দিকেও একই জিনিস হতে পারে, সেই আভাসই দেওয়া হয়েছে। পাশাপাশি হাওয়া অফিস এও জানিয়েছে, বঙ্গে জাঁকিয়ে শীত আর পড়বে না উলটে, তাপমাত্রার পারদ একটু একটু করে বাড়তে শুরু করবে।

গত ২৪ ঘণ্টায় কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস৷ যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে হয়েছে ১৬.৯ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৩-৪ দিনের মধ্যেই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রির গণ্ডি পার করবে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা৷

From around the web

Education

Headlines