Aajbikel

স্বাধীনতা দিবসের উপহার, রবিঠাকুরের হাতে লেখা জনগণমন-র ইংরেজি অনুবাদ প্রকাশ নোবেল কমিটির

 | 
রবীন্দ্রনাথ ঠাকুর

কলকাতা: ভারতের জাতীয় সঙ্গীত ‘জনগণমন-অধিনায়ক’ গানটি রচনা করেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর৷ স্বাধীনতা দিবসে ভারতের জাতীয় সঙ্গীতের  ইংরেজি তর্জমা ফেসবুকে পোস্ট করল নোবেল পুরস্কার কমিটি। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন কবিগুরু। সেই নোবেল কমিটিই ভারতের স্বাধীনতা দিবসে এই বিশেষ পোস্টটি করে৷ প্রসঙ্গত, জাতীয় সঙ্গীতের ইংরেজি তর্জমাও করেছিলেন রবীন্দ্রনাথ নিজেই। তাঁর হাতে লেখা সেই তর্জমার ছবি এদিন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নোবেল কর্তৃপক্ষ।

১৯১৩ সালের ১৩ নভেম্বর, প্রথম ভারতীয় হিসাবে সাহিত্যে নোবেল পুরস্কার পান রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর লেখা 'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থের ইংরেজি তর্জমা 'সংস অফারিংস'এর জন্যেই এই পুরস্কার সম্মানিত করা হয় তাঁকে। মোট ১৫৭ টি গীতিকবিতা সংকলিত 'গীতাঞ্জলি' প্রকাশিত হওয়ার পর তা সারা বিশ্বে বন্দিত হয়। ১৯১০ সালে গীতাঞ্জলি প্রকাশিত হওয়ার পর রবীন্দ্রনাথ নিজের হাতেই গীতাঞ্জলি কাব্যগ্রন্থের কবিতা এবং গানগুলির ইংরেজি তর্ডমা করার কাজ শুরু করেন। মূল বাংলা কাব্যগ্রন্থের অন্তর্গত ৫৩টি গান ‘সং অফারিংস’-এর প্রকাশিত হয়। যা রবি ঠাকুরকে নোবেল পুরস্কার এনে দেয়।


তবে এই পুরস্কারের একটি কালো অধ্যায়ও রয়েছে। ২০০৪ সালের ২৫ মার্চ, ওই দিন সকালে জানা যায়, বিশ্বভারতীর রবীন্দ্রভবনের সংগ্রহশালা থেকে চুরি গিয়েছে তাঁর নোবেল পদক৷ এর পর বিশ্ববিদ্যালয়, রাজ্য ও কেন্দ্রীয় সরকারের তরফে বহু তদন্ত করা হয়। কিন্তু রবীন্দ্রনাথের ওই পদক কে চুরি করেছে, তা আজও জানা যায়নি৷ 

Around The Web

Trending News

You May like