×

কয়লা খনি চান না আদিবাসীদের একাংশ! ডেউচা-পাচামিতে সমস্যার ইঙ্গিত

 
কয়লা

মহম্মদবাজার: ডেউচা-পাচামি কয়লা খনি নিয়ে ইতিমধ্যেই নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করার পথে কাজ করছে রাজ্যের শাসক দল। কিন্তু সেই কাজ শুরু হওয়ার আগেই এখন সমস্যা দেখা দিয়েছে বলে অনুমান। কারণ আদিবাসীদের একাংশ চান না সেখানে কয়লা খনি হোক। এদিন হরিণসিঙ্গার মাঠে এক বৈঠক করে কয়লাখনির বিপক্ষেই কথা বলেছেন মোড়লরা। সেই প্রেক্ষিতে এখন ডেউচা-পাচামি নিয়ে তরজা তুঙ্গে।

ডেউচা-পাচামি প্রস্তাবিত কয়লা খনি প্রকল্পের জন্য পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করেছে রাজ্য সরকার। সেই সংক্রান্ত আলোচনা করার জন্যই এদিন এক জায়গায় জমায়েত হয়েছিল আদিবাসী সমাজের একাংশ। সেখানে মোড়লদের তরফে স্পষ্ট ভাবে জানানো হয়েছে যে তারা এখানে কয়লা খনি চান না। একই সঙ্গে এও জানানো হয়েছে যে তারা গণ আন্দোলনের চেষ্টা করছেন যাতে এখানে কয়লা খনি না করা হয়। তাদের মূল অভিযোগ রাজ্য সরকারের বিরুদ্ধে। তারা জানাচ্ছে, এখানকার সাধারণ মানুষ কী চাইছে তা জানার চেষ্টা করেনি রাজ্য সরকার। আগেই পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করে দেওয়া হয়েছে তাই তার প্রেক্ষিতে উচ্ছেদের আশঙ্কা করছে এখানের অনেকে। তাই এখানে কেউ জায়গা জমি ছেড়ে দিতে রাজি নয় রাজ্য সরকারকে। কয়লা খনি না চেয়ে এখানেই থাকতে তৈরি তারা। 

সম্প্রতি বিজেপি ঘনিষ্ঠ আদিবাসী গাঁওতা নেতা সুনীল সরেনকে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন বীরভূমের দোর্দণ্ড প্রতাপ নেতা অনুব্রত মণ্ডল। অবশ্যই বড় চমক ছিল এটি। কিন্তু এখন স্বাভাবিকভাবেই মডেলদের এই বৈঠক এবং আলোচনা রাজ্য সরকারের কাজে বাধার সৃষ্টি করবে। সার্বিকভাবে এখন এই পরিস্থিতি নবান্ন কিভাবে সামাল দেয় এখন সেটাই দেখার। কারণ অবশ্যই যদি এখান থেকে গণ আন্দোলন শুরু হয় তাহলে ব্যাপক চাপ বেড়ে যাবে সরকারের ওপর।

From around the web

Education

Headlines