×

এজলাসে নেই সরকারি আইনজীবী, মামলার রিপোর্ট জমা দিল খোদ পুলিশ

 
হাইকোর্ট

কলকাতা: সোমবার থেকে কলকাতা হাইকোর্টে যে অশান্তির পরিবেশ ছিল তা আপাতত শান্ত হয়েছে। বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কট করার সিদ্ধান্তও প্রত্যাহার করা হয়েছে। কিন্তু সেটা কার্যত 'খাতায়-কলমে'। কারণ এজলাসে নেই কোনও সরকারি আইনজীবী। তার জেরে শুক্রবার পুলিশকে সশরীরে এজলাসে উপস্থিত হয়ে এক মামলার রিপোর্ট জমা দিতে হল। দুর্গাপুরে এক মূক-বধির নাবালিকার ধর্ষণ কাণ্ডের রিপোর্ট আদালতে জমা দিল আসানসোল পুলিশ।

আরও পড়ুন- ব্যবসায়ীর বাড়িতে নগদ থাকতেই পারে! কোটি কোটি টাকা নিয়ে ব্যাখ্যা তৃণমূল বিধায়ক জাকিরের

বিচারপতি মান্থাকে ঘিরে বয়কট উঠে গেলেও চাপা ক্ষোভ রয়েই গিয়েছে। সেই কারণে এখনও কার্যত অচল তাঁর এজলাস। অধিকাংশ মামলায় অনুপস্থিত সরকারি আইনজীবীরা। সেই প্রেক্ষিতেই রাজ্যের আইনজীবী উপস্থিত না থাকায় পুলিশ নিজে হাতে রিপোর্ট দিল আদালতে। রিপোর্ট দেখে আবেদনকারীর বক্তব্য জানানোর নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। আগামী বুধবার এই মামলার পরবর্তী শুনানি।

তবে এই মামলার শুনানির দিন নতুন কিছু ঘটবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কারণ এখনও পর্যন্ত ৪০টি মামলার শুনানিতে অনুপস্থিত আছেন সরকারি আইনজীবীরা। বিচারপ্রক্রিয়ায় অংশগ্রহণ করছেন না আইনজীবীদের একাংশ। ফলে পিছিয়ে যাচ্ছে একাধিক মামলার শুনানি। যদিও রাজ্যের অ্যাডভোকেট জেনারেল এই বিষয় নিয়ে বিচারপতি মান্থার কাছে দুঃখপ্রকাশ করেছিলেন এবং আশ্বাস দিয়েছিলেন যে বিষয়টি নিয়ে তিনি খতিয়ে দেখবেন। যদিও এখনও পর্যন্ত তাতে বিশেষ কিছু লাভ হয়নি।

From around the web

Education

Headlines