×

কোভিডকালে ১ লক্ষের বেশি নারী নিখোঁজ বাংলা থেকে! এখনও তথ্য নেই ৫৬%-এর

 
করোনা

কলকাতা: ২০২০ এবং ২০২১ সাল প্রায় প্রত্যেকের কাছেই বিভীষিকা। কেউ না কেউ কোনও না কোনও কাছের মানুষকে হারিয়েছেন করোনা সংক্রমণে। প্রচুর মানুষ অসুস্থ হয়েছেন, লক্ষ-কোটি মানুষ দুশ্চিন্তা করে কাটিয়েছেন বছর দুটি। কিন্তু এই দু'বছরে এমন একটি জিনিস ঘটে গিয়েছে যা আরও তাজ্জব করবে সকলকে। করোনাকালের এই দু'বছরে বাংলা থেকে নিখোঁজ হয়েছিলেন ১ লক্ষ নারী। তাদের মধ্যে ৫৬ শতাংশের খোঁজ মেলেনি এখনও।

আরও পড়ুন: হাওড়া-এনজেপি রুটে ছুটবে বন্দেভারত, অত্যাধুনিক সব প্রযুক্তিতে মোড়া সেমি হাইস্পিড এই ট্রেন

সর্বভারতীয় এক সংবাদপত্রের খবর অনুযায়ী, সম্প্রতি সংসদের তিন জন সদস্য এই ইস্যুতে প্রশ্ন তোলেন। তাদের উত্তর দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, ১৮ বছর বা তার বেশি বয়সী ১ লক্ষ ০২ হাজার ৫৯৭ জন নারী বাংলা থেকে নিখোঁজ হয়েছে ২০২০ এবং ২০২১ সাল মিলিয়ে। তাদের মধ্যে ৪৪ হাজার ৯০৫ জনের খোঁজ মিললেও এখনও কোনও তথ্য মেলেনি প্রায় ৫০ হাজার জনের। কেন্দ্রীয় তথ্য অনুসারে, ২০২০ সালে বাংলা থেকে ৫১ হাজার ৫৯৯ জন মহিলা নিখোঁজ হয়েছিলেন এবং ২২ হাজার ৬৯৪ জনের হদিশ মিলেছিল। এদিকে ২০২১ সালে ৫০ হাজার ৯৯৮ জন নিখোঁজ হয়েছিলেন এবং ২১ হাজার ৪৯৭ জনের খোঁজ পাওয়া গিয়েছিল।

তবে চিন্তা যে শুধু পশ্চিমবঙ্গকে নিয়ে তা নয়। মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ থেকেও অতিমারির সময় লক্ষাধিক মহিলা নিখোঁজ হয়েছেন বলে সরকারি তথ্য জানাচ্ছে। দুই রাজ্য থেকেই ১ লক্ষের বেশি নারী নিখোঁজ হয়েছেন গত দু'বছরে। তবে মহারাষ্ট্রে ৭৭ হাজার জনের খোঁজ পাওয়া গিয়েছে এবং মধ্যপ্রদেশে ৪৭ হাজার জনের। সরকার এও তথ্য দিয়েছে, ২০২০ এবং ২০২১ সালে গোটা দেশে যথাক্রমে ৩ লক্ষ ২০ হাজার ৯৯৩ জন এবং ৩ লক্ষ ৪৮ হাজার ১৬৮ জন মহিলা নিখোঁজ হয়েছেন।

From around the web

Education

Headlines