Aajbikel

বদলে যাচ্ছে রাজভবনের নর্থ গেটের নাম! কী নাম রাখলেন রাজ্যপাল বোস?

 | 
বোস রাজভবন

 কলকাতা: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের  ফলক বিতর্কের মাঝেই বদলে গেল রাজভবনের নর্থ গেটের নাম৷ রাজভবনের নর্থ গেটের নতুন নাম হবে ‘গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর গেট’।

বিশ্ববিদ্যালয়ের বিতর্কিত ফলক বদলে ফেলার নির্দেশ এসেছে শিক্ষামন্ত্রকের তরফে। বিশ্বভারতী কর্তৃপক্ষকে নতুন করে ফলক বসানোর নির্দেশ দেওয়া হয়েছে৷ এরই মাঝে বিশ্বভারতী কর্তৃপক্ষের থেকে রিপোর্ট তলব করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। ইউনেসকোর গ্লোবাল হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃতি পেয়েছে বিশ্বভারতী৷ নতুন ফলকে কী ভাবে রবীন্দ্রনাথ ঠাকুরকে শ্রদ্ধা জানানো হবে, কী পরিকল্পনা করা হচ্ছে, সেই বিষয়ে জানতে চেয়েছেন রাজ্যপাল বোস। 

ইতিমধ্যে একটি বিবৃতি জারি করে রাজভবনের তরফে জানানো হয়েছে, কবিগুরুর প্রতি সম্মান জানাতে কলকাতায় রাজভবনের নর্থ গেটের নাম বদল করা হবে। রাজভবনের নর্থ গেটের নতুন নাম হবে ‘গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর গেট’। বাংলার রাজ্যপাল হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই এখানকার সংস্কৃতির প্রতি তাঁর ভালোলাগার কথা জানিয়ে আসছেন৷ তিনি নিজেও যেন একাত্ম হয়ে উঠেছেন৷ বিশ্বভারতীর ফলক বিতর্ক মাথাচারা দিতে তিনি বলেন, “রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা তথা ভারত তো বটেই, গোটা বিশ্বের সাংস্কৃতিক জগতের কাছে এক প্রতীক হয়ে রয়েছেন। বিশ্বভারতীতে নতুন ফলকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে অবশ্যই সম্মান জানানো উচিত।”

Around The Web

Trending News

You May like