×

বাংলায় চলে এলেন নতুন রাজ্যপাল, বুধবার শপথগ্রহণের সম্ভাবনা

 
CV

কলকাতা: খবর ছিল যে মঙ্গলবার কলকাতায় পা রাখবেন রাজ্যের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেই মতোই এদিন শহরে চলে এলেন তিনি। মঙ্গলবার সকালের বিমানেই তিনি হাজির হন কলকাতা বিমানবন্দরে। সেখানে হাজির ছিলেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম, রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, ডিজিপি এবং পুলিশ কমিশনার বিনীত গোয়েল সহ মন্ত্রী শশী পাঁজা। উত্তরীয় পরিয়ে বঙ্গের নতুন রাজ্যপালকে স্বাগত জানান মন্ত্রী ফিরহাদ। তাঁকে 'গার্ড অফ অনার' দেওয়াও হয়। বিমানবন্দর থেকেই সোজা রাজভবনের উদ্দেশ্যে রওনা দেন রাজ্যপাল বোস।

আরও পড়ুন- হাসিনের বিরুদ্ধে অশ্লীল, কুরুচিকর পোস্ট! লালবাজারকে কড়া নির্দেশ হাইকোর্টের

এদিন রাজ্যে এলেও তাঁর শপথগ্রহণ অনুষ্ঠান বুধবার হওয়ার কথা। জানা গিয়েছে, বাংলার নতুন এবং স্থায়ী রাজ্যপাল হিসেবে তাঁকে শপথবাক্য পাঠ করানোর কথা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের। জানা গিয়েছিল যে কিছুদিন আগেই নতুন রাজ্যপালকে ফোন করেন মুখ্যমন্ত্রী এবং দুজনের মধ্যে বেশ কিছুক্ষণ কথাবার্তা হয়। এখন সকলের মনে একটাই প্রশ্ন। রাজ্য ও রাজ্যপালের মধ্যে সম্পর্ক কেমন থাকবে। আগের মতোই সংঘাত বাঁধবে নাকি এবার অন্য দিক দেখা যাবে। নতুন রাজ্যপাল অবশ্য এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিয়ে জানিয়েছেন, তিনি বিষয়টিকে সংঘাত হিসেবে ভাবেন না, মতানৈক্য হিসেবেই ভাবেন। তাই সংঘাত হওয়ায় জায়গা নেই।

রাজ্যপালের নামের শেষে বাঙালি পদবি দেখে প্রথমে অনেকেই বিভ্রান্ত হয়েছিলেন। ভেবেছিলেন বাংলা বুঝি এবার বাঙালি রাজ্যপাল পেল। কিন্তু পদবি ‘বোস’ হলেও আনন্দ কিন্তু বাঙালি নন৷ তাঁর বাড়ি কেরল৷ ১৯৫১ সালের ২ জানুয়ারি সে রাজ্যেই জন্ম তাঁর। বর্তমান বয়স প্রায় ৭২। রাজনৈতিক মতাদর্শের দিক দিয়ে তিনি গেরুয়া-ঘনিষ্ঠ। ১৯৭৭ সালের আইএএস ক্যাডার আনন্দ সরকারি আমলা হিসাবে কেন্দ্র ও রাজ্য সরকারের বহু গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদ সামলেছেন। এমনকী কেন্দ্রের বহু প্রকল্প  তাঁর ভাবনায় অনুপ্রাণিত৷

From around the web

Education

Headlines