Aajbikel

বাংলাদেশিদের আরও দ্রুত ভিসা, বিশেষ পোর্টাল আনছে নবান্ন

 | 
নবান্ন

কলকাতা: পড়শি দেশ থেকে এই রাজ্যে যে বহু সংখ্যক মানুষ আসেন চিকিৎসা করানোর জন্য তা অজানা নয়। বলাই বাহুল্য, দিনদিন সেই সংখ্যা বাড়ছে। আর তাই বাংলাদেশিদের যাতে এই রাজ্যে আসতে আরও বেশি সুবিধা হয় বা সময় কম লাগে, তার জন্য বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। তবে এই উদ্যোগে শুধু বাংলাদেশের মানুষ নয়, পড়শি একাধিক দেশের বাসিন্দারা সুবিধা পাবেন। জানা গিয়েছে, দ্রুত ভিসা দিতে একটি নির্দিষ্ট পোর্টাল চালু করার পরিকল্পনা নিয়েছে নবান্ন। যদিও এই ভিসা সব ক্ষেত্রে দেওয়া হবে না।

২০২১ সালের এক রিপোর্ট অনুযায়ী, বছরে প্রায় ২৫ লক্ষ বাংলাদেশি চিকিৎসার জন্য ভারতে এসেছেন। এর মধ্যে বেশিরভাগই যে পশ্চিমবঙ্গে চিকিৎসা করাতে আসেন তাও সকলের জানা। রাজ্যের একাধিক হাসপাতালে একটু ঢুঁ মারলেই বোঝা যাবে বাংলাদেশিদের ভিড় কতটা। তবে বর্তমানে ভারতে আসার মেডিক্যাল ভিসা পাওয়ার ক্ষেত্রে এক থেকে দেড়মাস পর্যন্ত অপেক্ষা করতে হয়। এই সময়কে দুদিনে কমিয়ে আনতে উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তার জন্য ব্যবস্থা করা হচ্ছে বিশেষ পোর্টালের। 

সম্প্রতি রাজ্যের তথ্যপ্রযুক্তি দফতরের সচিব একটি বৈঠক করেছেন রাজ্যের বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে। সেখানে এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। নবান্ন সূত্রে খবর, এই পোর্টালটি তৈরির কাজ শুরু হয়েছে। আগামী সপ্তাহ দু'য়েকের মধ্যে ভিসা সংক্রান্ত পোর্টালটি চাল হয়ে যাবে। তারপর বাংলাদেশ শুধু নয়, ভারতের একাধিক পড়শি দেশ যেমন নেপাল, ভুটানের নাগরিকরা বিশেষ সুবিধা পাবেন। 

Around The Web

Trending News

You May like