×

নেতাজি যে দেশের জন্য লড়েছেন, সেই দেশই তাঁর বিরুদ্ধে ছিল, কলকাতায় বললেন ভগবত

 
মোহন ভগবত

কলকাতা: নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে সোমবার কলকাতার শহিদ মিনারে সভা করলেন আরএসএস প্রধান মোহন ভগবত। উপস্থিত ছিলেন আরএসএস-এর পশ্চিমবঙ্গের নেতা৷ ছিলেন শুভেন্দু অধিকারী এবং সুকান্ত মজুমদার সহ বিজেপির প্রথম সারির নেতারা৷  নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে কলকাতার বুকে আরএসএস-এর সভা সাম্প্রতিক অতীতে দেখা যায়নি। তাই রাজনৈতিক দিক থেকে এই সভার গুরুত্ব কম নয়।

আরও পড়ুন- জানুয়ারি শেষের আগেই কি বিদায়ের পথে শীত? চলতি সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া?

এদিন আরএসএস প্রধান বলেন, মেরিট বা যোগ্যতা অনেকেরই থাকে। কিন্তু মেরিট থাকলেই হয় না। মেরিটের উপযুক্ত ব্যবহার প্রয়োজন। যা নেতাজি করেছিলেন। নেতাজির যাবতীয় গুন আমাদের মধ্যে থাকা উচিত। মোহন ভগবত বলেন, নেতাজি আগে কংগ্ৰেস সঙ্গে ছিলেন৷ কিন্তু যখন বুঝলেন এ ভাবে আর চলবে না, তখন সেখান থেকে সরে এসে একাই লড়াই করলেন। তাঁর কথায়, নেতাজীর যা লক্ষ্য, সঙ্ঘেরও সেই লক্ষ্য। নেতাজির স্বপ্নপূরণে কাজ করে চলেছে সঙ্ঘ পরিবার৷

সঙ্ঘ সবাইকে সঙ্গে নিয়ে চলে। সঙ্ঘের শাখায় শেখানো হয়, হাত উপর নিচে করো কিন্তু সকলকে নিয়ে চলে৷ নেতাজি গোটা দেশের জন্য ভাবতে বলেছিলেন। কোনও ব্যক্তির জন্য ভাবতে বলেননি। আমাদেরও তাই ভাবতে হবে৷ ব্যক্তির উন্নতি নয়। আমাদের লক্ষ্য সমাজের উন্নতি৷ আরএসএস কোনও নির্বাচনে লড়ে না। সঙ্ঘ প্রধান বলেন, আমাদের কোনও নামের দরকার নেই। আমাদের লক্ষ্য সবাইকে সঙ্গে নিয়ে চলা।


তিনি আরও বলেন, নেতাজি অনেক পড়াশোনা করেছিলেন। ইংরেজ সরকারের চাকরি নিয়ে মোটা টাকা উপার্জন করতে পারতেন। কিন্তু তিনি তা করেননি৷ দেশের জন্য সব ত্যাগ করেছিলেন। এটা ছিল তাঁর সারা জীবনের তপস্যা। নিঃস্বার্থতার আদর্শই নেতাজির জীবন। নেতাজি বলছিলেন, ভারতবর্ষ এই বিশ্বের ছোট রূপ। সংসারের সমস্ত সমস্যা ভারতে রয়েছে। ভারতের সমস্যা সমাধান করল বিশ্বের সমস্যার সমাধান হবে।


 

From around the web

Education

Headlines