×

পদ্ম সম্মানে বাঙালির জয়জয়কার, তালিকায় একাধিক নাম

 
padma

কলকাতা: চলতি বছরের পদ্ম পুরষ্কারের তালিকা ঘোষণা হয়ে গিয়েছে। আর সেই তালিকায় দেখা গিয়েছে বেশ কয়েকজন বাঙালিকেও। বাংলা থেকে পদ্ম সম্মান ভূষিত হচ্ছেন সূচিশিল্পী প্রীতিকণা গোস্বামী, প্রবীণ লোকসঙ্গীত শিল্পী মঙ্গলকান্তি রায়, ভাষা গবেষক ধনীরাম টোটো। এছাড়া আরও এক বাঙালি এই সম্মান পাচ্ছেন তিনি অবশ্য আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বাসিন্দা, চিকিৎসক রতনচন্দ্র কর। সকলেই পদ্মশ্রী সম্মানে ভূষিত হচ্ছেন।

আরও পড়ুন- সংসদে প্রকাশ্যে স্মৃতির সঙ্গে বাদানুবাদ, সোনিয়া বললেন 'ডোন্ট টক টু মি'

পদ্মশ্রী প্রাপকদের তালিকায় যে বাঙালিরা আছেন তাঁদের মধ্যে আবার জলপাইগুড়ি জেলার দু’জন। শিল্প-কলা বিভাগে মঙ্গলকান্তি রায় এবং জলপাইগুড়ির টোটোপাড়ার বাসিন্দা ধনীরাম টোটো। মঙ্গলকান্তি হলেন প্রাচীন বাদ্যযন্ত্র সারিন্দা বাদক। সারিন্দায় পাখির ডাক বাজাতে পারেন তিনি। অন্যদিকে, উত্তরবঙ্গের বিপন্ন জনজাতি টোটোদের ভাষার লিপির উদ্ভাবক ধনীরাম। ওই লিপিতে দু’টি উপন্যাস, ‘ধানুয়া টোটোর কথামালা’ এবং ‘ডুমরা থিরতে’ লিখেছেন তিনি। এদিকে, সূচিশিল্পী প্রীতিকণা গোস্বামী দক্ষিণ ২৪ পরগনার বাসিন্দা। তাঁর কাঁথা স্টিচের কাজের খ্যাতি রয়েছে বাংলার সীমানা ছড়িয়ে।

এই তিনজন ছাড়া রয়েছেন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বাসিন্দা, চিকিৎসক রতনচন্দ্র কর। তিনি জীবনের অধিকাংশ সময় ব্যয় করেছেন জারোয়া, ওঙ্গি, গ্রেট আন্দামানিজদের মতো জনজাতির মানুষের চিকিৎসায়। এছাড়াও পশ্চিমবঙ্গ থেকে পদ্ম পুরস্কারে ভূষিত হয়েছেন ওআরএসের জনক দিলীপ মহালানবীশ। পদ্মবিভূষণের জন্য মনোনীত তিনি।  

From around the web

Education

Headlines