×

'GDP বেড়েছে ৪ গুণ, MSME সেক্টরে প্রথম’, কলকাতায় G-20 সামিটের উদ্বোধনে বললেন মুখ্যমন্ত্রী 

 
মমতা

কলকাতা: কলকাতায় শুরু হয়ে গেল জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির বার্ষিক সম্মেলনের অন্যতম বৈঠক৷ সোমবার বেলা ১২টার পর বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে এই সামিটের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোম, মঙ্গল এবং বুধবার, এই তিন দিন ধরে কলকাতায় জি-২০ সম্মেলন চলবে৷ বৈঠকের উদ্বোধনের পর নিজের বক্তব্যে রাজ্যের নানাবিধ উন্নয়নের কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। কোন কোন দিক থেকে বাংলা এগিয়ে রয়েছে, এদিন সেই বিষয়গুলি তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী জানান, কোভিড পরিস্থিতিতেও রাজ্যের জিডিপি (GDP) বেড়েছে। পাশাপাশি রাজ্যে ক্ষুদ্র শিল্পেরও ভূয়সী প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "ক্ষুদ্রশিল্প বা MSME সেক্টরে বাংলা সারা দেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে।"

আরও পড়ুন- হাই কোর্টে হাতাহাতি! বিচারপতি মান্থার এজলাস বয়কট নিয়ে জরুরি বৈঠকে প্রধান বিচারপতি

এদিন উদ্বোধনের শুরুতেই মুখ্যমন্ত্রী বলেন, "কলকাতায় এই অনুষ্ঠানের আয়োজন করতে পেরে আমি খুব খুশি। এক আগে আমরা ৭৬টি দেশকে নিয়ে ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করেছি। এছাড়া ৪৬টি দেশকে নিয়ে গ্লোবাল বিজনেস সামিটও কলকাতায় হয়েছে।" প্রসঙ্গত, এই প্রথম ভারতে G20 সামিটের আয়োজন করা হয়েছে। এবং গর্বের বিষয় হল, তা হচ্ছে কলকাতাতেই। এই সামিট উপলক্ষ্যে এয়ারপোর্ট থেকে শুরু করে বিশ্ববাংলা পর্যন্ত গোটা রাস্তা সাজিয়ে তোলা হয়েছে।

সামিটের প্রথম দিনই রাজ্য সরকারের একাধিক সাফল্য তুলে ধরেন মুখ্যমন্ত্রী৷ তিনি বলেন, ‘‘করোনা আবহে গত ২ বছর প্রতিটি দেশই খারাপ সময়ের মধ্যে দিয়ে গিয়েছে। আমাদের রাজ্যও ব্যতিক্রম নয়। তবে করোনা আবহেই আমাদের রাজ্যের GDP বেড়েছে চার গুণ।" তিনি আরও বলেন, ‘‘করোনা কালে আমরা ১.২ কোটি চাকরির ব্যবস্থা করেছি। অতিমারি পর্বে কৃষক, মহিলাদের আরও আর্থিক ভাবে শক্তিশালী করতে পেরেছি। MSME সেক্টরে আমরা দেশে প্রথম। এই সেক্টরের জন্যই বিশাল কর্মসংস্থানের সুযোগ করা গিয়েছে।"

এদিন একাধিক প্রকল্পের কথাও তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘আমাদের সরকার রাজ্যের সব মানুষকে বিনামূল্যে রেশন দেয়। সব মেয়েদের জন্য রয়েছে এডুকেশনাল স্কলারশিপ। মেয়েদের এই প্রকল্পের জন্য আন্তর্জাতিক সম্মানেও সম্মানিত হয়েছি৷" সেই সঙ্গে রাজ্যের সবুজ সাথী, স্বাস্থ্যসাথীর কথাও তুলে ধরেন তিনি৷

From around the web

Education

Headlines