×

'ধানে একটি পোকা থেকে অনেক পোকা জন্মায়', ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার

 
মমতা

কলকাতা: নজরুল মঞ্চে সাংবাদিক বৈঠক করে এদিন নতুন প্রকল্পের কথা জানিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি দুর্নীতিরোধ নিয়ে সরাসরি বার্তা দিয়ে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন তিনি। বিগত কয়েক মাস ধরেই দুর্নীতি ইস্যুতে তৃণমূল কংগ্রেস বিদ্ধ হয়েছে। একাধিক গ্রেফতারিতে অস্বস্তি বেড়েছে শাসক দলের। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের আজকের এই মন্তব্য যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ তা বলাই বাহুল্য। কিন্তু ঠিক কী বলেছেন মমতা?

আরও পড়ুন- খুলছে না অটোমেটিক স্লাইডিং ডোর, টান শৌচাগারের জলেও, প্রশ্নের মুখে বঙ্গে বন্দে ভারত পরিষেবা

এদিন তৃণমূল কংগ্রেসের দলনেত্রী বলেন, ধানে একটি পোকা থেকে অনেক পোকা জন্মায়, তাই সেই পোকাকে আগেই নির্মূল করতে হবে। তাঁর কথায়, তিনিও দলের ঊর্ধ্বে বা মানুষের ঊর্ধ্বে নন। পঞ্চায়েত ভোটের আগে আরও বেশি করে জনসংযোগের বার্তা দিতে চেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রেক্ষিতেই তাঁর কাছে প্রশ্ন ছিল দুর্নীতি এবং তাতে জড়িতদের নিয়ে। তাতেই তিনি মন্তব্য করেন, গ্রাম পঞ্চায়েতের টাকা আগে রাজ্য সরকারের মাধ্যমে যেত। এখন সরাসরি চলে যায়। তাই নজরদারির করার সুযোগ অনেক কম। কিন্তু নজরদারি রাখতেই হবে। যদি একটা পোকা ধানে জন্মায়, তাকে সমূলে বিনাশ না করলে অন্য সব নষ্ট হয়ে যাবে। তাই আগেই তাকে নির্মূল করতে হবে।

মমতা আরও বলেন, দেখতে হবে যাতে পোকা না জন্মায়। তার জন্য সংশোধনের সুযোগ দিতে হবে। হয় নিজেকে সংশোধন করো, না হলে আমাদের অন্য কিছু ভাবতে হবে, এমনটাই বলতে হবে বলে জানান তৃণমূল নেত্রী। উল্লেখ্য, এদিন রাজ্যবাসীর জন্য সুরক্ষা কবচ নিয়ে এল রাজ্য সরকার৷ ‘দিদির দূত’ নামে একটি অ্যাপ তৈরি করা হয়েছে৷ যেখানে সরকারের প্রায় ১৫টি প্রকল্প রয়েছে৷ এই প্রকল্পগুলি সরকার মানুষের বাড়ি বাড়ি পৌঁছে দিতে চাইছে৷

From around the web

Education

Headlines