×

বাতিল হোত জাতীয় শিক্ষানীতি, রাষ্ট্রপতিকে দাবিপত্র শিক্ষা সংগঠনের

 

 

কলকাতা: 'জাতীয় শিক্ষানীতি ২০২০' অবিলম্বে প্রত্যাহার করার প্রতিবাদে 'অল বেঙ্গল সেভ এডুকেশন' কমিটির কলকাতা জেলা শাখার উদ্যোগে একটি বিরাট বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করা হয় দক্ষিণ কলকাতার যতীন দাস পার্ক সংলগ্ন এলাকায়। সমাবেশে নয়া জাতীয় শিক্ষানীতি প্রণয়ন দেশের শিক্ষা ব্যবস্থাকে চূড়ান্ত কেন্দ্রীয়করণ ও বেসরকারিকরণের পথে ঠেলে দিচ্ছে বলে দাবি করেন কমিটির রাজ্যস্তরের নেতৃবৃন্দরা।

সমাবেশে উপস্থিত ছিলেন সেভ এডুকেশন কমিটির রাজ্যস্তরের নেতৃত্ববৃন্দ এবং কলকাতা জেলার অধ্যাপক শিক্ষক-শিক্ষিকা ও সংগঠনের অন্যান্য কর্মীবৃন্দরা। জাতীয় শিক্ষানীতির জনবিরোধী দিকগুলো বিভিন্ন দৃষ্টিকোণ থেকে তুলে ধরে সুচিন্তিত বক্তব্য পেশ করেন অল ইন্ডিয়া সেভ এডুকেশন কমিটির সম্পাদক অধ্যাপক অনীশ রায়, সহ-সাধারণ সম্পাদক অধ্যাপক মৃদুল দাস, এবং কমিটির রাজ্য সভাপতি তরুণ দাস। তারা প্রত্যেকেই তাদের বক্তব্যের মাধ্যমে নতুন জাতীয় শিক্ষানীতি দেশের শিক্ষা ব্যবস্থাকে কেন্দ্রীকরণ ও বেসরকারিকরণের হাতে তুলে দেওয়ার বিষয়টি স্পষ্ট করেন।

এদিনের সমাবেশে এও ঘোষণা করা হয়েছে, রাষ্ট্রপতির দরবারে নয়া জনবিরোধী শিক্ষানীতি বাতিলের দাবিতে একটি এক কোটি স্বাক্ষর সম্বলিত দাবিপত্র পেশ করা হবে সেভ এডুকেশন কমিটির পক্ষ থেকে। মঙ্গলবার প্রায় দু'শো জনের সমাবেশে আরও বক্তব্য রাখেন কলকাতার চেতলা কৈলাস বিদ্যামন্দিরের প্রধান শিক্ষক বিশ্বজিৎ মিত্র, প্রধান শিক্ষক সৈয়দ মহসীন ইমাম, শিক্ষক সুব্রত বাগচী, আশিষ বসু, শিক্ষিকা সুমিতা মুখার্জি, কুহু ভট্টাচার্য, শম্পা সরকার-সহ আরও বহু শিক্ষক-শিক্ষিকা ও অধ্যাপকরা।

From around the web

Education

Headlines