Aajbikel

বহু ইতিহাসের সাক্ষী, ১৫০ বছরে পা দিল কলকাতার ট্রাম

 | 
ট্রাম

কলকাতা: শুক্রবার ১৫০ বছরে পা দিল কলকাতায় ঐতিহ্য ট্রাম। ১৮৭৩ সালে প্রথমবারের জন্য শহর কলকাতায় ট্রাম চলা শুরু হয়। সেই যাতায়াতের মাধ্যম আজও অটল হয়ে আছে তিলোত্তমায়। যদিও আগের থেকে রুট কমেছে তার কিন্তু পরিষেবা একেবারে বন্ধ হওয়ার কোনও সম্ভাবনা নেই। জানা গিয়েছে, ট্রামের ১৫০ বছর উজ্জাপনের জন্য আগামী রবিবার শহরে হবে ট্রাম প্যারেড। 

আরও পড়ুন- SSC-র প্রকাশিত ‘অযোগ্যদের’ তালিকায় নাম! উদ্ধার নন্দীগ্রামের স্কুল শিক্ষিকার ঝুলন্ত দেহ

‘ট্রাম যাত্রা’ নামে ট্রামপ্রেমী সংগঠন এই প্যারেডের উদ্যোগ নিয়েছে বলে জানা গিয়েছে। দেড়শো বছরের ট্রামের বিবর্তন দেখানোই তাদের মূল উদ্দেশ্যে। গড়িয়াহাট থেকে এসপ্ল্যানেড পর্যন্ত এই ট্রাম প্যারেডের আয়োজন করা হবে বলে খবর মিলেছে। কমপক্ষে ৭-৮ টি ট্রাম নিয়ে এই প্যারেড হওয়ার কথা আছে। প্রসঙ্গত, কলকাতায় এশিয়ার প্রথম বৈদ্যুতিক ট্রাম পরিবহন ব্যবস্থা শুরু হয়। এই ট্রাম পরিষেবা প্রথম চালু হয় ১৮৭৩ সালের ২৪ ফেব্রুয়ারি। শুরুতে ঘোড়ার সাহায্যে ট্রাম চালানো হত। পরবর্তীকালে ১৯০২ সালে বিদ্যুতের ব্যবহার শুরু হয়। আগে শহরে ২৫ টি রুটে ট্রাম চললেও এখন মাত্র ২ টি রুটে চলে। প্রথম দিকে যখন ঘোড়ায় টানা ট্রাম ছিল না তখন মূলত ট্র‍্যাফিক পুলিশদের পানীয় জল পৌঁছে দেওয়া হত এই ট্রাম করে। তখন অবশ্য এর নাম 'ট্রাম' ছিল না।

কিছুদিন আগেই রাজ্য বিধানসভায় অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ট্রাম পরিষেবা বজায় রাখার পক্ষে বার্তা দেন। ট্রাম যেন কলকাতা থেকে উঠে না যায় সে দিকে সরকারকে নজর দিতে অনুরোধ করছেন তিনি। তাঁর বক্তব্য, ট্রামের সঙ্গে কলকাতার তথা বাংলার মানুষের আবেগ যেমন জড়িয়ে আছে তেমনই জড়িয়ে আছে শহরের তথা দেশের ইতিহাস। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম অবশ্য জানান, বেশ কিছু রুটে আপাতত পরিষেবা বন্ধ আছে কাজের জন্য আর কোথাও যানজটের জন্য ট্রাম তুলে দিতে হয়েছে। কিন্তু শহর থেকে পুরোপুরি ট্রাম তুলে নেওয়ার কোনও পরিকল্পনা নেই। 

Around The Web

Trending News

You May like