Aajbikel

কারেন্ট না থাকলেও ছুটবে কলকাতা মেট্রো! আসছে নয়া প্রযুক্তি, দেশে প্রথম

 | 
মেট্রো

কলকাতা: এ বার আরও আধুনিক কলকাতা মেট্রো। কোনও অবস্থাতেই আর থামবে না মেট্রো। তা সে বড়সড় বিদ্যুৎ বিপর্যয়ই হোক, কিংবা জাতীয় গ্রিডে বিভ্রাট দেখা দিক। বিস্তীর্ণ এলাকায় কারেন্ট চলে গেলেও এবার থেকে আর আঁচ পড়বে না মেট্রোর গায়ে। সুড়ঙ্গের অন্ধকারে আর অপেক্ষা করতে হবে না মেট্রো যাত্রীদের। ঘণ্টায় ১৫-২০ কিলোমিটার বেগে এগিয়ে চলবে মেট্রো। রবিবারই এ কথা ঘোষণা করে কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। তবে এই প্রযুক্তি পুরোপুরি তৈরি হতে কিছুটা সময় লাগবে।  সব ঠিক থাকলে আগামী এক বছরের মধ্যেই এই ব্যবস্থা চালু করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

কলকাতা মেট্রোর নর্থ-সাউথ করিডরে বসছে 'ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম' (বেস)। যা দেশের আর কোনও মেট্রো করিডরে নেই। এই কাজ সম্পন্ন করতে ইতিমধ্যেই দরপত্র হাঁকা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের আশা, এক বছরের মধ্যেই এই কাজ শেষ করে ফেলা যাবে। এর ফলে বিদ্যুৎও অনেক কম পরিমাণে কিনতে হবে। ওই প্রক্রিয়া পুরোদমে কাজ করতে শুরু করলে বছরে ৪০ লক্ষ টাকার মতো সাশ্রয় হবে মেট্রো রেলের।

দক্ষিণেশ্বর-কবি সুভাষ রুটের মেট্রো পথে বসানো হবে এই বিশেষ ‘ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম’৷ এর ফলে বিদ্যুৎ সংযোগ চলে গেলেও সুড়ঙ্গের মধ্যে মেট্রোকে আটকে থাকতে হবে না। ব্যাটারির শক্তি কাজে লাগিয়েই অন্তত পরের স্টেশন পর্যন্ত নিয়ে যাওয়া যাবে রেক। জানা গিয়েছে, মেট্রোয় কোনও ভাবে আগুন লেগে গেলেই এই ব্যবস্থাকে কাজে লাগানো যাবে। সেক্ষেত্রে সুড়ঙ্গের মধ্যে বায়ু চলাচলের জন্য যে প্রয়োজনীয় বিদ্যুতের প্রয়োজন হয়, এই পদ্ধতিতে তার ব্যবস্থা করা সম্ভব হবে৷ 

Around The Web

Trending News

You May like