Aajbikel

ফুলহাতা পোশাক থেকে মশা নিয়ন্ত্রণে সহযোগিতা, ডেঙ্গি রোধে স্কুলগুলিকে নির্দেশ

 | 
কলকাতা পুরসভা

কলকাতা: ডেঙ্গির আতঙ্ক যে এখনই কমার নয় তা বুঝে গিয়েছে কলকাতা পুরসভা। তাই দ্রুত ব্যবস্থা নিতে একাধিক সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা। যে কোনও বয়সের ব্যক্তিরাই মশা বাহিত রোগে আক্রান্ত হতে পারে ঠিকই, কিন্তু সবথেকে বেশি আশঙ্কা তৈরি হয় শিশুদের নিয়ে। তাই ডেঙ্গি রোধে স্কুলগুলিকে সতর্ক করতে পদক্ষেপ নিল পুরসভা। শহরের বিভিন্ন সরকারি, বেসরকারি স্কুলগুলির জন্য নির্দেশিকা জারি করা হয়েছে তাদের তরফে। 

রাজ্যে ডেঙ্গি নিয়ে আক্রান্তের খবর যেমন আসছে, তেমনই মৃত্যুর সংখ্যাও বাড়ছে। গত কয়েক সপ্তাহের মধ্যে রাজ্যে মশাবাহিত রোগে মৃতের সংখ্যা দুই অঙ্কে পৌঁছেছে। এই অবস্থায় দাঁড়িয়ে স্কুলগুলিকে সচেতন করার কাজ শুরু করেছে কলকাতা পুরসভা। নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, কী করতে হবে। পুরসভা স্পষ্ট করে জানিয়েছে, স্কুলচত্বর, ছাদ এবং আশপাশের এলাকায় যাতে কোনও ভাবে জল এবং ময়লা না জমে তা দেখতে হবে। স্কুল পড়ুয়াদের জন্য ফুলহাতা জামা এবং ফুলপ্যান্ট ব্যবহার করার পরামর্শও দেওয়া হয়েছে যাতে মশা কামড়াতে না পারে। একই সঙ্গে কোনও পড়ুয়া যদি ডেঙ্গি আক্রান্ত হয় তবে তা পুরসভার স্বাস্থকেন্দ্রে জানাতে হবে বলেও নির্দেশ। 

এই মুহূর্তে নানা জায়গায় ডেঙ্গি রোধে নানা কাজ করছে কলকাতা পুরসভা। সরকারি স্কুল তো বটেই, বেসরকারি স্কুলেও সেই কাজ হবে। তাই বেসরকারি স্কুল কর্তৃপক্ষ যেন পুরসভার স্বাস্থ্যকর্মীদের মশা নিয়ন্ত্রণের কাজ করতে সহযোগিতা করতে তার আর্জিও জানানো হয়েছে। ইতিমধ্যেই সরকারের তরফে, রাজ্যের বিভিন্ন এলাকায় ডেঙ্গি প্রতিরোধে ৬০০-র ওপর র‍্যাপিড রেসপন্স টিম তৈরি করা হয়েছে, এছাড়া ৯ হাজার চিকিৎসক, নার্স ও প্যারামেডিক্যাল কর্মী-সহ প্রায় ১ লক্ষ ৩০ হাজারের বেশি স্বাস্থ্যকর্মীকে যুক্ত করা হয়েছে ডেঙ্গি মোকাবিলায়। শুধুমাত্র কলকাতায় বর্তমানে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ৩০০-র কাছাকাছি।  

Around The Web

Trending News

You May like