×

কেউ যেন এজলাসে ঢুকতে বাধা না পান! হাই কোর্টের ওসিকে নির্দেশ বিচারপতি রাজাশেখর মান্থার

 
রাজাশেখর মান্থা

কলকাতা: সোমবার থেকে শুরু হওয়া অশান্তির রেশ এখনও চলছে হাই কোর্টে৷ মঙ্গলবার সকালে কোর্ট খুলতেই বিচারপতি রাজাশেখর মান্থার এজলাস বয়কটের ডাক দেন বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের একাংশ। বেলা একটু বাড়তেই অভিযোগ ওঠে, এই আইনজীবীরা অন্য আইনজীবীদেরও বিচারপতি মান্থার এজলাসে ঢুকতে দিচ্ছেন না৷ বিষয়টি জানার পরই নিজের কক্ষের বাইরে পুলিশি নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেন বিচারপতি। তিনি বলেন, তাঁর এজলাসে ঢুকতে কেউ যেন বাধা না পান, সেই ব্যবস্থা করতে হবে হাই কোর্টের ওসিকে।

আরও পড়ুন- থমকে বিচার প্রক্রিয়া? সোমের সংঘর্ষের পর মঙ্গলেও জারি হাই কোর্টের আইনজীবীদের সংঘাত

মঙ্গলবার বিচারপতির নির্দেশের পরই তাঁর এজলাসের বাইরে পুলিশি নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়। আইনজীবীরা ভিতরে প্রবেশও করতে পারেন। শুরু হয়েছে বিচার প্রক্রিয়া। তবে এই অশান্তির জেরে এদিন বেশির ভাগ আইনজীবীই এজলাসে উপস্থিত ছিলেন না৷ ফলে স্বাভাবিকভাবে বিচার প্রক্রিয়া এগোতে পারেনি। অধিকাংশ মামলার শুনানিই এক তরফাভাবে হয়।

উল্লেখ্য, রাজ্যের বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলা কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে বিচারাধীন রয়েছে। সোমবার বিচারপতি মান্থার এজলাস বয়কট  করায় ৪০০টি মামলার বিচারপ্রক্রিয়া থমকে গিয়েছিল। কারণ ১০০টি মামলার আইনজীবীই এসে পৌঁছননি৷ তার উপর মঙ্গলবার সকালে বিচারপতি রাজাশেখর মান্থাকে সরাসরি বয়কটের প্রস্তাব আনেন কলকাতা হাই কোর্টের আইনজীবীদের একাংশ। বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের প্রস্তাবে বিচারপতি মান্থার বিচারাধীন মামলাগুলি নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা।

From around the web

Education

Headlines