×

জোকা-তারাতলা মেট্রোর সময়সূচী কী? জানুন খুঁটিনাটি

 
metro

কলকাতা: দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে শুক্রবার উদ্বোধন হয়ে গিয়েছে জোকা-তারাতলা মেট্রোর। আদতে বিবাদী-বাগ পর্যন্ত এই মেট্রো রুট কিন্তু আপাতত তারাতলা পর্যন্তই তা চালু হল। আগামী ২ জানুয়ারি থেকেই সাধারণের জন্য চালু হয়ে যাবে এই মেট্রোর পরিষেবা। তাহলে কখন পাওয়া যাবে এই মেট্রো? সময়সূচী কী? রেল কর্তৃপক্ষ যা জানিয়েছে তাতে এই মুহূর্তে বেহালার মানুষের কতটা সুবিধা হবে তা নিয়ে প্রশ্ন আছে। কারণে মেট্রো পাওয়া যাবে ১ ঘণ্টা অন্তর।

আরও পড়ুন- নিয়োগ মামলায় ভিন্ন জবাব রাজ্য এবং এসএসসি-র, কমিশন ভেঙে দিন, মন্তব্য ক্ষুব্ধ বিচারপতির

জানা গিয়েছে, আপাতত এই রুটে আপ-ডাউন মিলিয়ে মেট্রো চলবে মোট ১২টি এবং তা পাওয়া যাবে সোম থেকে শুক্রবার। অর্থাৎ শনিবার এবং রবিবার বন্ধ থাকবে এই পরিষেবা। আর দুই অন্তিম স্টেশন থেকে ১ ঘণ্টা অন্তর চলবে মেট্রো। মেট্রো সূত্রে খবর, জোকা থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল ১০টায়। এরপর মেট্রো পাওয়া যাবে ১১টা, ১২টা, বেলা ৩টে, ৪টে ও ৫টায়। তারাতলা থেকে প্রথম মেট্রোর সময় সকাল ১০.৩০ মিনিট। এরপর মেট্রো মিলবে বেলা ১১.৩০টা, ১২.৩০টা, ৩.৩০-এ, ৪.৪০-এ ও ৫.৩০ মিনিটে।

আগেই জানা গিয়েছিল, শুরুর দিকে 'ওয়ান ট্রেন সিস্টেম' অনুযায়ী জোকা-তারাতলার মধ্যে মেট্রো চলবে। অর্থাৎ একটিই মেট্রো জোকা থেকে ছাড়বে যা তারাতলা হয়ে ফের জোকায় ফিরবে। অর্থ, এই ট্রেন মিস করলে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হবে। সিগন্যালিংয়ের কাজ শেষ হলে দুই দিকে একসঙ্গে পরিষেবা শুরু হবে এই রুটে। এদিকে জোকা-তারাতলা পর্যন্ত সর্বোচ্চ ২০ টাকা ভাড়া পড়বে। সর্বনিম্ন ভাড়া থাকছে ৫ টাকা। রুটের ৬টি স্টেশন হল জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। 

From around the web

Education

Headlines