×

জানুয়ারির শেষেই কি উধাও শীত? সম্ভাবনা কিন্তু বাড়ছে

 
বৃষ্টি

কলকাতা: মকর সংক্রান্তির আগে কোথাও যেন শীত উধাও হয়ে গিয়েছিল৷ কলকাতা এবং সংলগ্ন এলাকায় তাপমাত্রার পারদ ছিল ঊর্ধ্বমুখী। তবে হঠাৎ বৃষ্টির পূর্বাভাস দেয় আবহাওয়া দফতর। সেই আভাস মিলে গিয়েই মঙ্গলবার রাতে বৃষ্টি নেমেছিল বঙ্গের কিছু এলাকায়। আগামী ২৪ ঘণ্টাতেও হালকা বর্ষণের সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গের কয়েকটি এলাকায়। অনেকে ভাবছেন এইভাবে হয়তো শীত বাড়বে, কিন্তু আদৌ কি তাই? হাওয়া অফিস এমন ইঙ্গিত দিচ্ছে যাতে দেখা যেতে পারে যে জানুয়ারির শেষেই শীতের শেষ।

আরও পড়ুন- কিঞ্চিৎ বাড়ল কোভিড আক্রান্তের সংখ্যা, বঙ্গ আজও মৃত্যুহীন

গত কয়েকদিন ধরেই কুয়াশার গ্রাসে চলে গিয়েছিল সূর্য। সকাল থেকে আকাশ মেঘলা ছিল। বর্তমানে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত। এর প্রভাবে সাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। তার জেরে বৃষ্টিপাতের সম্ভাবনা বাড়ছে। পাশাপাশি বাংলার একাধিক জায়গায় ঘন কুয়াশার সর্তকতা জারি হয়েছে। এও বলা হয়েছে যে, শনিবার থেকে তাপমাত্রা আবার বাড়তে পারে। কার্যত বলাই যায়, পরের সপ্তাহে যদি পারদ বেড়ে থাকে তাহলে চলতি মাসের শেষ থেকেই শীতের শেষের শুরু হয়ে যাবে। হাওয়া মহলের পূর্বাভাস, আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত বঙ্গের গড় তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রির মধ্যেই ঘোরাফেরা করবে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার কলকাতার এই সর্বনিম্ন তাপমাত্রা খানিকটা কম ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস ছিল। আপাতত অন্যান্য জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও কলকাতায় নেই বলেই জানান হয়েছে। 

From around the web

Education

Headlines