×

শব্দ দূষণ নিয়ে কী পদক্ষেপ? রাজ্যের কাছে উত্তর চাইল হাইকোর্ট

 
হাইকোর্ট

কলকাতা: শব্দদূষণ রোধে বহু দিন ধরেই নজর দেওয়ার কথা বলা হচ্ছে। এই নিয়ে কেন্দ্র, রাজ্য এবং সুপ্রিম কোর্টের গাইডলাইনও আছে। তবুও যেন এই দূষণ রোধ করা যাচ্ছে না। সম্প্রতি এই ইস্যুতে তথ্য জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট। রাজ্য সরকারের পলিউশন কন্ট্রোল বোর্ডের কাছে প্রধান বিচারপতি জানতে চেয়েছেন, শব্দ দূষণ নিয়ে কী পদক্ষেপ করা হচ্ছে। এই নিয়ে রিপোর্ট পেশের নির্দেশ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের।

আরও পড়ুন- ব্যঙ্গচিত্র মামলায় ১১ বছর পর ‘মুক্তি’, ‘গণতন্ত্রপ্রিয় নাগরিকের জয়’ বললেন অম্বিকেশ

অভিযোগ তোলা হয়েছে যে, সুপ্রিম কোর্ট তো দূর, কেন্দ্র, রাজ্য সরকার এবং পরিবেশ আদালতের নির্দেশকেও মানা হচ্ছে না বহু ক্ষেত্রে। বেপরোয়া ভাবে চলছে শব্দ দূষণ। রাজ্য জুড়ে যথেচ্ছ ভাবে বাজানো হচ্ছে ডিজে, লাউড স্পিকার, মাইক্রোফোন। তাই রাজ্য সরকারের পলিউশন কন্ট্রোল বোর্ড কী পদক্ষেপ নিয়েছে তাই জানতে চেয়েছে কলকাতা হাইকোর্ট। আইনজীবী শ্রীকান্ত দত্তের করা জনস্বার্থ মামলায় শুক্রবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে, আগামী ৪ সপ্তাহের মধ্যে রাজ্য সরকার এবং পলিউশন কন্ট্রোল বোর্ড হলফনামা জমা দিয়ে জানাবে তাঁরা কী কী পদক্ষেপ গ্রহণ করেছে এবং কী ভাবে তাঁরা সুপ্রিম কোর্টের নির্দেশ এবং কেন্দ্রীয় সরকারের বিজ্ঞপ্তি, রাজ্য সরকারের বিজ্ঞপ্তিকে কার্যকর করছে।

আদালতের এও নির্দেশ এসেছে যে, রাজ্য সরকারের পক্ষ থেকে জানাতে হবে কলকাতা পুরসভা এলাকায় এই ইস্যুর পরিপ্রেক্ষিতে কতগুলি অভিযোগ জমা পড়েছে। এছাড়া পুলিশ কী পদক্ষেপ গ্রহণ করেছে তাও হলফনামায় উল্লেখ করতে হবে। এই মামলার পরবর্তী শুনানি আগামী ৩ মার্চ।

From around the web

Education

Headlines