×

রায় বাস্তবায়নের জন্য অনন্তকাল অপেক্ষা করা যায় না, ডিএ ইস্যুতে হাইকোর্ট 

 
High Court is displeased with state govt. রাজ্যকে ভর্তসনা হাইকোর্টের।

কলকাতা: ডিএ নিয়ে আদালত অবমাননার মামলায় বড় মন্তব্য করল কলকাতা হাইকোর্ট। এদিন এই মামলার শুনানি হয় বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চে। জানান হল, আদালতের রায় বাস্তবায়নের জন্য অনন্তকাল অপেক্ষা করা যায় না। ডিএ ইস্যুতে আদালত অবমাননা সংক্রান্ত মামলায় প্রশ্ন, সুপ্রিম কোর্টে এখনো মামলা গ্রহণ হয়নি, তাই কলকাতা হাইকোর্টে মামলা শুনতে সমস্যা কোথায়? জানা গিয়েছে, আগামী দু'সপ্তাহ বাদে এই মামলার পরবর্তী শুনানি হতে চলেছে।

আরও পড়ুন- আঁধার কাটবে? DA মামলায় হাইকোর্টে হলফনামা জমা দিল রাজ্য

ডিএ নিয়ে হাইকোর্ট যে রায় দিয়েছিল তা রাজ্য কার্যকর না করায় আদালত অবমাননার মামলা করে সরকারি কর্মচারী পরিষদ, রাজ্য সরকারি কর্মচারী সংগঠন (কনফেডারেশন) এবং ইউনিটি ফোরাম। যদিও কলকাতা হাইকোর্ট যে রায় দিয়েছিল তাকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার। গত শুক্রবার হাইকোর্টে বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চেই এই তথ্য হলফনামা দিয়ে জানিয়েছিলেন রাজ্যের আইনজীবী। এবার সেই বেঞ্চই বড় মন্তব্য করল ডিএ মামলায়।

কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে রাজ্যের সরকারি কর্মচারী সংগঠনগুলি দীর্ঘদিন ধরেই লড়াই চালিয়ে আসছে। গত মে মাসের ২০ তারিখ হাই কোর্ট তার নির্দেশে জানিয়েছিল, তিন মাসের মধ্যে রাজ্য সরকারের কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দিতে হবে রাজ্য সরকারকে। সেই নির্দেশ মোতাবেক রাজ্যের সরকারি কর্মীদের ৩১ শতাংশ হারে ডিএ দিতে হবে। কিন্ত, সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও ডিএ দেয়নি রাজ্য সরকার৷

From around the web

Education

Headlines