Aajbikel

'২১ জুলাই ব্যতিক্রম'! ধর্মতলায় শাহী সভার বিরোধিতায় যুক্তি রাজ্যের, কী বলল হাই কোর্ট

 | 
মমতা-অমিত

কলকাতা: লোকসভা ভোটের আগে কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলায় সভা করতে মরিয়া বঙ্গ বিজেপি নেতৃত্ব৷ সেই সভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহকে আনতে চাইছে রাজ্য বিজেপি৷ যদিও সেই সভার অনুমতি দেয়নি পুলিশ৷ অগত্যা সভার অনুমতি পেয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে গেরুয়া ব্রিগেড৷ এদিকে, রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের বক্তব্য, ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে বছরে একটি মাত্র সভা হয়। সেটি ২১ জুলাই৷ এর অর্থ এমনটা নয় যে, ওই এলাকা সভা করার জায়গা! যে কেউ চাইলেই সেখানে সভা করতে পারবে! কলকাতা হাই কোর্টে এমনই যুক্তি খাড়া করে ধর্মতলায় শাহী সভার বিরোধিতা করল রাজ্য।

২১ জুলাইয়ের সভাস্থলেই আগামী ২৯ নভেম্বর বিশেষ কর্মসূচি করতে চায় বিজেপি। পুলিশ সভার অনুমতি না দিলেও, কলকাতা হাই কোর্টের সিঙ্গেল বেঞ্চ তাদের সভা করার অনুমতি দিয়ে দেয়৷ কিন্তু সেই নির্দেশের বিরোধিতা করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য। বৃহস্পতিবার সেখানেই রাজ্যের আইনজীবী কিশোর দত্ত বলেন, ‘‘আগামী ২৯ নভেম্বর ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে চাইছে বিজেপি। ওই জায়গাটি কোনও কর্মসূচির জন্য নয়। শুধুমাত্র একটি কর্মসূচিই সেখানে পালিত হয়। গত ৩০ বছর ধরে সেটাই হচ্ছে৷’’ রাজ্যের আইনজীবীর এহেন যুক্তি শুনে পাল্টা বিজেপি’র আইনজীবীর প্রশ্ন, সভাস্থল না হওয়া সত্ত্বেও যদি রাজ্যের শাসকদল সেখানে রাজনৈতিক কর্মসূচি করতে পারে তাহলে তারা পারবে না কেন?


এদিন দুই পক্ষের বক্তব্য শোনার পর বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, বৃহস্পতিবার এই মামলার সিদ্ধান্ত হবে  না। শুক্রবার প্রথমেই ওই মামলাটির শুনবে প্রধান বিচারপতির বেঞ্চে।

Around The Web

Trending News

You May like