×

কেন্দ্রীয় বরাদ্দের অর্থ নয়ছয় করেছে রাজ্য? জবাব পেতে অর্থসচিবকে মামলায় জোড়ার নির্দেশ হাই কোর্টের

 
হাইকোর্ট

কলকাতা: রাজ্য সরকার কেন্দ্রীয় বরাদ্দের প্রায় আড়াই লক্ষ কোটি টাকা নয়ছয় করেছে বলে অভিযোগ উঠেছে৷ সত্য জানতে  এই সংক্রান্ত জনস্বার্থ মামলায় রাজ্যের অর্থসচিবকে জোড়ার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। পাশাপাশি যে কেন্দ্রীয় সংস্থা ক্যাগ (কম্পট্রোলার এবং অডিট জেনারেল)-এর রিপোর্টের ভিত্তিতে রাজ্যের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে, তাদেরও এই মামলায় যুক্ত করার নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন- ঘন কুয়াশায় অদৃশ্য হাওড়া ব্রিজ, 'ভ্যানিশ' রাস্তাঘাট, সাদা চাদরে ঢাকা পড়ল কলকাতা

রাজ্যে বিভিন্ন প্রকল্পের জন্য পাঠানো কেন্দ্রীয় সরকারের টাকা নয়ছয় করার অভিযোগ এনে আদালতে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন রাজ্য বিজেপির অন্যতম সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্যায়। শুধু তাই নয়, একইসঙ্গে সিবিআই তদন্তেরও দাবি করেছিলেন তিনি। তবে বিজেপি নেতা হিসাবে নয়, জগন্নাথ চট্টোপাধ্যায় মামলাটি করেছিলেন সাংবাদিকের পরিচয়ে৷ বাকি মামলাকারীরা হলেন আইনজীবী সুমনশঙ্কর চট্টোপাধ্যায় এবং অবসরপ্রাপ্ত সেনাকর্মী ঋত্বিক পাল।

গত বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টে এই মামলাটি দায়ের করা হয়। তাঁদের আবেদনে বলা হয়, ২০২১ সালের ৩১ মার্চ, ক্যাগের রিপোর্ট অনুযায়ী  বিভিন্ন প্রকল্প খাতে বাংলায় পাঠানো কেন্দ্রের কোটি কোটি টাকার কোনও হিসাব নেই। একটি হিসাব তুলে ধকে মামলাকারীরা দাবি করেন, গত কয়েকটি অর্থবর্ষে বিভিন্ন প্রকল্প বাবদ কেন্দ্রীয় সরকারের ঘর থেকে যে টাকা রাজ্য সরকারের ভাণ্ডারে এসেছে, তার মধ্যে ২ লক্ষ ২৯ হাজার ৯৯ কোটি টাকার হিসাব জমা পড়েনি। এই মামলায় সিবিআই তদন্তেরও আবেদন জানানো হয়েছে। সেখানে বলা হয়, জনগণের স্বার্থে যে টাকা পাঠানো হয়েছে, তা লুট করা হয়েছে। তাই অবিলম্বে তদন্তের প্রয়োজন রয়েছে৷ আগামী ৩০ জানুয়ারি মামলাটির শুনানি হতে পারে বলে মঙ্গলবার জানিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ৷

From around the web

Education

Headlines