Aajbikel

কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা বন্ধ কেন? রাজ্যের হলফনামা চাইল হাইকোর্ট

 | 
High Court is displeased with state govt. রাজ্যকে ভর্তসনা হাইকোর্টের।

কলকাতা: রাজ্যের মানুষকে কেন্দ্রীয় সরকারের প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে। রাজ্য সরকারের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর করা সেই জনস্বার্থ মামলায় রাজ্যের কাছে হলফনামা তলব করল আদালত। সোমবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ প্রশ্ন করেছে, রাজ্যের মানুষকে কেন্দ্রীয় প্রকল্পের সুবিধা দেওয়ার ব্যবস্থা কেন বন্ধ করা হল। 

এই মামলার শুনানিতে ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, রাজ্য সরকার যে বিকল্প ব্যবস্থা গ্রহণ করেছে তা কেন্দ্রীয় ব্যবস্থার সমকক্ষ নয়। আদতে তাই কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ-সুবিধা থেকে এই রাজ্যের মানুষ বঞ্চিত হচ্ছেন। কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল তা জানতেই আগামী ১৫ দিনের মধ্যে এই বিষয়ে সরকারকে হলফনামা দিতে হবে আদালতে। বিচারপতিদের বক্তব্য, কেন্দ্রীয় সুবিধা বন্ধ করে রাজ্য সরকার যে পদক্ষেপ নিয়েছে তা আদালতের কাছে স্পষ্ট নয়। 

প্রসঙ্গত, জনস্বার্থ মামলাকারী বিজেপি রাজ্য সভাপতির বক্তব্য, মোদী সরকারের প্রকল্প থেকে বাংলার মানুষকে বঞ্চিত করার জন্য ‘কমন সার্ভিস সেন্টার’ বা সিএসসি বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। প্রায় ৪০ হাজার সিএসসি কেন্দ্র বন্ধ করে ‘বাংলা সহায়তা কেন্দ্র’ নামে একটি ব্যবস্থা চালু করা হয়েছে। এই প্রেক্ষিতেই আদালতের বক্তব্য, রাজ্যের এমন পদক্ষেপের কারণ পরিষ্কার হচ্ছে না। এছাড়া কেন এত দেরিতে এই মামলা করা হল তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিচারপতি।  

Around The Web

Trending News

You May like